সপ্তাহজুড়ে ডিএসইতে বেড়েছে সূচক, কমেছে লেনদেন

পুঁজিবাজার ডেস্ক || প্রকাশ: ২০১৯-০৮-২৪ ১০:৫১:০২ || আপডেট: ২০১৯-০৮-২৪ ১০:৫১:০২

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানে শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের সপ্তাহ থেকে কিছুটা কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ডিএসইতে ২ হাজার ৩০৩ কোটি ৪৬ লাখ ৬৬ হাজার টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৬৬ কোটি ১৩ লাখ ১০ হাজার বা ২.৭৯ শতাংশ কম। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৩৬৯ কোটি ৫৯ লাখ ৭৬ হাজার টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৪৬০ কোটি ৬৯ লাখ ৩৩ হাজার টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৪৭৩ কোটি ৯১ লাখ ৯৫ হাজার ২০০ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ১৩ কোটি ২২ লাখ ৬২ হাজার কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৫.৪৩ পয়েন্ট বা ০.৬৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২৩৬.৮৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৪.৬৩ পয়েন্ট বা ১.২৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১২.২৬ পয়েন্ট বা ০.৬৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২০৬.৮৪ পয়েন্ট এবং ১৮৫০.০১ পয়েন্টে।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে ৩৫৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ২১২টির, কমেছে ১৩০টির এবং ১৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহজুড়ে ১৪৪ কোটি ১১ লাখ ৯৯ হাজার ৭৪৮ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১০৮ কোটি ৮১ লাখ ১৫ হাজার ৬২৬ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ৩৫ কোটি ৩০ লাখ ৮৪ হাজার ১২২ টাকা বা ৩২.৪৪ শতাশ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৪৩.৩৬ পয়েন্ট বা ০.৯০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৪০.০৫ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৭৩.১৬ পয়েন্ট বা ০.৭৫ শতাংশ, সিএসই-৩০ সূচক ৯৪.৩৬ পয়েন্ট বা ০.৬৭ শতাংশ, সিএসই-৫০ সূচক ৩.৬৪ পয়েন্ট বা ০.৩১ শতাংশ এবং সিএসআই ১৪ বা ১.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯ হাজার ৭৩৪.০৬, ১৪ হাজার ৭৩.৭৭, ১ হাজার ১৭১.৪৯ ও ১ হাজার ৪৯.১৪ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩০৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৯২টির, দর কমেছে ১০৫টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১২টির।

সান বিডি/এসকেএস

এ বিভাগের অন্যান্য সংবাদ