বারাকা গ্রুপের শিকলবাহার বাণিজ্যিক উৎপাদন শুরু

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০১৯-০৯-১৩ ১২:৩১:৩৩ || আপডেট: ২০১৯-০৯-১৩ ১২:৩১:৩৩

বারাকা গ্রুপের নতুন আরও একটি কোম্পানি কর্ণফুলী পাওয়ার লিমিটেডের বাণিজ্যিক উৎপাদন শুরু করেছে। গত ১২ সেপ্টেম্বর এর অনুমোদন দিয়েছে বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (বিপিডিবি)।

কোম্পানি সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র মতে, এটি পুঁজিবাজারের তালিকাভুক্ত বারাকা পাওয়ার লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান বারাকা পাওয়ার পতেঙ্গার সহযোগী প্রতিষ্ঠান। বারাকা পাওয়ার লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান হলো বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড। আর পতেঙ্গার সহযোগী প্রতিষ্ঠান হলো কর্ণফুলী পাওয়ার লিমিটেড। ১১০ মেগাওয়াটের মধ্যে কর্ণফুলির ৫১ শতাংশ শেয়ারের মালিক হবে। এটি বারাকা পতেঙ্গার সহযোগী প্রতিষ্ঠান। বাকী ৪৯ শতাংশ শেয়ারের মধ্যে ২৫ শতাংশ শেয়ারে বিনিয়োগ করবে বারাকা পাওয়ার লিমিটেড।

জানা যায়, কর্ণফুলি পাওয়ার কোম্পানি লিমিটেড বিদ্যুৎকেন্দ্রটি চট্টগ্রামের শিকলবাহাতে স্থাপিত । যার উৎপাদন ক্ষমতা হবে ১১০ মেগাওয়াট। এ কেন্দ্র থেকে সরকার প্রায় ৮.২৯ টাকা দরে বিদ্যুৎ কিনতে চায়। বাণিজ্যিক উৎপাদন থেকে সরকারকে তারা বিদ্যুৎ দেবে ১৫ বছর। ওই কেন্দ্রের জন্য ৬টি নতুন রেসিপ্রকেটিং ইঞ্জিন কেনা হয়েছে। যার জন্য ব্যয় হবে ৩ কোটি ২৮ লাখ ১৫ হাজার ইউরো।  বিশেষ আইনের আওতায় প্লান্টটির অনুমোদন দিয়েছে সরকার।

বারাকা পাওয়ার হচ্ছে অনিবাসী বাংলাদেশিদের একটি কোম্পানি। মোট ৬০ জন অনিবাসী বাংলাদেশি এ কোম্পানি গঠন করে। ২০০৮ সালে কোম্পানিটি ৫১ মেগাওয়াটের একটি বিদ্যুৎকেন্দ্র দিয়ে যাত্রা শুরু করে। পরবর্তীতে কোম্পানিটির সহযোগী প্রতিষ্ঠান বারাকা পতেঙ্গা চট্টগ্রামে ৬০ মেগাওয়াটের আরও একটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করে। এখন কর্ণফুলির নামে ১১০ মেগওয়াট পাওয়ার প্লান্ট করার দায়িত্ব দিলো সরকার। এটি হবে একটি আইপিপি। প্রতিষ্ঠানটি সরকারের সঙ্গে ১৫ বছর মেয়াদী চুক্তি করেছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ