‘আইএফআইসি ব্যাংক-সমকাল শিল্প ও বাণিজ্য পুরস্কার-২০১৮’

বর্ষসেরা তুরুণ উদ্যোক্তা ফরচুন সুজের চেয়ারম্যান মিজান

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০১৯-১০-১৩ ০৮:৩৮:৩৬ || আপডেট: ২০১৯-১০-১৩ ০৮:৪১:৪৩

আইএফআইসি ব্যাংক-সমকাল শিল্প ও বাণিজ্য পুরস্কার-২০১৮ বর্ষসেরা তরুণ উদ্যোক্তা হয়েছেন পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি ফরচুন সুজ লিমিটেডের চেয়ারম্যান মো. মিজানুর রহমান। শনিবার সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক জমকালো অনুষ্ঠানে তার হাতে পুরস্কার তুলে দেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এবং ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম।

সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে সমকাল এবার শিল্পোদ্যোক্তা ও ব্যবসায়ীদের উদ্বুদ্ধ করার কার্যক্রমে যুক্ত হয়েছে। সফল ব্যবসায়ীদের জন্য চালু করেছে শিল্প ও বাণিজ্য পুরস্কার। এক্ষেত্রে দেশের অন্যতম শীর্ষস্থানীয় এ দৈনিকের পাশে এগিয়ে এসেছে বেসরকারি খাতের প্রথম প্রজন্মের ব্যাংক আইএফআইসি। দেশের গুণী ব্যবসায়ীদের কাজের মূল্যায়ন ও অর্থনৈতিক উন্নয়নে উৎসাহ দেওয়ার লক্ষ্যেই প্রবর্তিত হয়েছে পুরস্কার। পাঁচ খাতে দেওয়া হয়েছে এই পুরস্কার। এগুলো হচ্ছে আজীবন সম্মাননা, বর্ষসেরা বৃহৎ শিল্প উদ্যোগ, বর্ষসেরা নারী উদ্যোক্তা, উদীয়মান তরুণ উদ্যোক্তা ও সেরা এসএমই উদ্যোগ।

ফরচুন সুজ লিমিটেড এখন দেশের নামকরা প্রতিষ্ঠান। কিন্তু এর শুরুটা এখনকার মতো ছিল না। ফিলা ব্র্যান্ডকে সঙ্গে নিয়ে ছোট একটি কারখানা সম্বল করে যাত্রা শুরু করেন মিজানুর রহমান। সেই ছোট কারখানায় বর্তমানে ৫ হাজার লোকের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। কর্মীদের ৭০ ভাগই নারী।

পুরস্কারের প্রতিক্রিয়ায় মিজানুর রহমান সানবিডিকে বলেন, আমি পুরস্কার পাবো এই চিন্তা থেকে কাজ শুরু করিনি। তবে যে কোন পুরস্কার দায়িত্ব আরও বাড়িয়ে দেয়।

তিনি বলেন, বর্তমানে ৫ হাজার লোকের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। কর্মীদের ৭০ ভাগই নারী। আগামী কয়েক বছরের আমি এর সংখ্যা করতে চাই ১৫ হাজার। অন্যদিকে বর্তমানে আমাদের বছরে ২৫০ কোটি টাকার টার্নওভার;এটিকে কয়েকগুণ বৃদ্ধি করতে চাই। অবদান রাখতে চাই দেশের প্রবৃদ্ধি অর্জনে।

উল্লেখ,ফরচুন সুজ ২০১৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে।

পুরস্কার পাওয়া বাকীরা হলেন,বৃহৎ শিল্প উদ্যোগ পুরস্কার পেয়েছে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ। কোম্পানির পক্ষে পুরস্কার গ্রহণ করেন ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক (বিপণন) হুমায়ুন কবির। নারী উদ্যোক্তা পুরস্কার পেয়েছেন সিলেটের বিশ্বনাথ উপজেলার রামধানা গ্রামের মেসার্স আফিয়া খানম ফিশারিজের স্বত্বাধিকারী রুবা খানম। তরুণ উদ্যোক্তার পুরস্কার পেয়েছেন ফরচুন সুজ লিমিটেডের চেয়ারম্যান মো. মিজানুর রহমান। সেরা এসএমই উদ্যোগ পুরস্কার পেয়েছে কেপিসি ইন্ডাস্ট্রিজ। কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক কাজী সাজেদুর রহমান পুরস্কার গ্রহণ করেন।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ বিভাগের অন্যান্য সংবাদ