আস্থা ও নির্ভরতার প্রতীক অগ্রণী ব্যাংক: সিলেট চেম্বারের সভাপতি

উৎপাদনশীল খাতে বিনিয়োগে জোর দিন: অগ্রণী ব্যাংকের এমডি

জেলা প্রতিনিধি || প্রকাশ: ২০১৯-১১-২৭ ২০:৫৯:৪৪ || আপডেট: ২০১৯-১১-২৭ ২১:০৩:৩২

উৎপাদনশীল খাতে বিনিয়োগে এগিয়ে আসার জন্য ব্যবসায়ীদের প্রতি আহবান জানিয়েছেন অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাম্স-উল ইসলাম। আজ বুধবার দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র নেতৃবৃন্দের এক মতবিনিময় সভায় এই আহ্বান জানান। চেম্বার কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মোঃ শোয়েব।

মোহাম্মদ শাম্স-উল ইসলাম বলেন, অগ্রণী ব্যাংক একটি দূরদর্শী ব্যাংক। শুধু শিল্প খাত নয়, গ্রামীণ কৃষি অর্থনীতির বিকাশে অগ্রণী ব্যাংক নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আমরা ইতিমধ্যে সুনামগঞ্জের হাওড় অঞ্চলে উদ্যোমী নারীদের মধ্যে প্রচুর ঋণ বিতরণ করেছি। আমরা বিশ্বাস করি প্রান্তিক অঞ্চলগুলোর উন্নয়ন করতে পারলে বাংলাদেশের সত্যিকারের উন্নয়ন সাধিত হবে।

ছোট বড় সকল উদ্যোক্তাকে দীর্ঘ মেয়াদি ঋণ প্রদানের প্রসঙ্গে তিনি বলেন, এ বিষয়ে ব্যাংকিং নীতিমালা সংস্কার করতে হবে। অগ্রণী ব্যাংক ব্যবসায়ীদেরকে সিঙ্গেল ডিজিটে ঋণ প্রদান করে যাচ্ছে। তিনি ব্যাংক থেকে ঋণ গ্রহণ করে শুধুমাত্র হোটেল আর রিসোর্ট না করে ব্যবসায়ীদেরকে উৎপাদনশীল খাতে বিনিয়োগে এগিয়ে আসার আহবান জানান। অগ্রণী ব্যাংকের তামাবিল শাখায় ট্রাভেল ট্যাক্স গ্রহণের ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন বলে জানান।

সভাপতির বক্তব্যে সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি আবু তাহের মোঃ শোয়েব বলেন, অগ্রণী ব্যাংক লিমিটেড সরকারী মালিকানাধীন একটি স্বনামধন্য ব্যাংক। এই ব্যাংকটি বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। বিশেষ করে ব্যবসায়ীদের জন্য আস্থা ও নির্ভরতার প্রতীক হিসেবে কাজ করছে এই ব্যাংক।

তিনি জানান, ব্যবসা-বাণিজ্য খাতে সিলেটকে এগিয়ে নিতে সিলেট চেম্বার আগামী বছরের শুরুর দিকে সিলেট বিজনেস সামিট আয়োজন করতে যাচ্ছে। এই সামিটে দেশ-বিদেশ থেকে বিনিয়োগকারীগণ অংশগ্রহণ করবেন বলে আমাদের বিশ্বাস। দেশ-বিদেশের খ্যাতনামা আর্থিক প্রতিষ্ঠান সমূহের সাথে ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের সমন্বয় সাধনক্রমে আমরা সিলেট তথা বাংলাদেশের শিল্প খাতকে এগিয়ে নিতে এই সামিটের মাধ্যমে প্রচেষ্টা চালাবো। তিনি অগ্রণী ব্যাংককে এই সামিটে অংশগ্রহণের আহবান জানান।

শোয়েব আরও বলেন, টেকসই অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে বিশ্বের উন্নত দেশ সমূহের ন্যায় বাংলাদেশের ছোট বড় সকল উদ্যোক্তাকে দীর্ঘমেয়াদি ঋণ প্রদানের আহবান জানান।

সভায় বক্তাগণ বলেন, প্রাইভেট ব্যাংকগুলোর তুলনায় সরকারী ব্যাংকগুলোর সেবার মান অত্যন্ত নিম্মমানের। তারা অগ্রণী ব্যাংকের গ্রাহক সেবার মান উন্নয়ন, তামাবিলে এটিএম বুথ চালু, ব্যবসায়ীদের সহজ শর্তে ঋণ প্রদান সহ বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন অগ্রণী ব্যাংকের সিলেট সার্কেলের জিএম মোঃ নাজমুল হক, ডিজিএম ও সিলেট পশ্চিম অঞ্চল প্রধান মোঃ আশেক এলাহী, ডিজিএম মৌলভীবাজার মাহমুদ রেজা, ডিজিএম সিলেট পূর্ব অঞ্চল মোঃ আবুল মনসুর আহমদ, সিলেট চেম্বারের সহ সভাপতি তাহমিন আহমদ, পরিচালক আব্দুর রহমান, মোঃ নজরুল ইসলাম, ওয়াহিদুজ্জামান চৌধুরী, অগ্রণী ব্যাংকের এজিএম রাশেদা আহমেদ স্বপ্না, মোঃ আব্দুল লতিফ, মোঃ আনোয়ারুল আজিম, নেহার জ্যোতি পুরকায়স্থ প্রমুখ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ বিভাগের অন্যান্য সংবাদ