চীনে করোনার মতো নতুন ‌ভাইরাস শনাক্ত, ছড়িয়ে পড়ার শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ২০২২-১১-২৫ ২২:০২:১৪


২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর সারা বিশ্বকে মহামারিতে কাপিয়ে দিয়েছে। এখনও অনেক দেশ করোনার ধাক্কা কাটিয়ে উঠতে পারেনি। এরই মধ্যে সেই চীনের-ই দক্ষিণপশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশে করোনার মতো নতুন আরেকটি ভাইরাস শনাক্ত হওয়ার খবর জানাল বিজ্ঞানিরা। ‘বিটিএসওয়াই-২’ নামে এই ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা প্রকাশ করেছেন তারা।

শুক্রবার (২৫ নভেম্বর) লন্ডনভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, ‘বিটিএসওয়াই-২’ ইউনান প্রদেশে বাদুড়ের শরীরে পাওয়া পাঁচটি ‘উদ্বেগজনক ভাইরাসের’ একটি। ভাইরাসটিতে মানুষ ও গবাদিপশু সংক্রমণ হওয়ার সম্ভাবনা রয়েছে। নতুন এই ভাইরাসের সঙ্গে বিশ্বজুড়ে করোনাভাইরাসের মহামারি ডেকে আনা সার্স-কোভ-২ এবং ৫০ সার্স-কোভ ভাইরাসের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। এবং এটি ছড়িয়ে পড়ার ঝুঁকি রয়েছে।

গবেষণাটি পরিচালনা করেছেন শেনজেনের সান ইয়াৎ-সেন বিশ্ববিদ্যালয়, ইউনান ইনস্টিটিউট অব এন্ডেমিক ডিজিজ কন্ট্রোল এবং সিডনি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। তারা ভাইরাসটির সম্ভাব্য ঝুঁকির ব্যাপারে সতর্ক করেছেন। গবেষণার জন্য বিজ্ঞানীরা ইউনান প্রদেশের ছয়টি কাউন্টি বা শহরের ১৫টি প্রজাতির ১৪৯টি বাদুড়ের মলদ্বারের নমুনা সংগ্রহ করেন।

এ বিষয়ে অধ্যাপক জোনাথন বল বলেন, বিটিএসওয়াই-২ ভাইরাসের একটি ‘রিসেপ্টর বাইন্ডিং ডোমেইনও’ রয়েছে। যা সার্স-কোভ-২ ভাইরাসের মতোই। এর ফলে ভাইরাসটি মানুষকে সংক্রমিত করতে পারে এমন ইঙ্গিত পাওয়া যায়।

এএ

Print Print