বেড়েছে সূচক কমেছে লেনদেন

|| প্রকাশ: ২০১৫-০৯-২১ ০৪:০৮:০৮ || আপডেট: ২০১৫-০৯-২১ ১৬:৩১:৩৭

দ্বিতীয় দিনের মতো মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা ধরে রেখেছে দেশের উভয় শেয়ারবাজার। তবে মূল্য সূচক বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ।

রোববার (২০ সেপ্টেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক শনিবারের তুলনায় বেড়েছে ১১ পয়েন্ট। অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক বেড়েছে ২১ পয়েন্ট।

অন্যদিকে, দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪শ ১৮ কোটি দুই লাখ টাকা। যা শনিবারের তুলনায় ৯৬ কোটি ৪০ লাখ টাকা কম। সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৯ কোটি ৪৭ লাখ টাকা। যা শনিবারের তুলনায় দুই কোটি ২৭ লাখ টাকা বেশি।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম শনিবারের তুলনায় কমেছে। দিন শেষে ১শ ৪৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট দর হারিয়েছে। অন্যদিকে, দাম বেড়েছে ১শ ৩৩টি ও অপরিবর্তিত রয়েছে ৩৮টি।

সিএসইতেও লেনদেন হওয়া ১শ ১১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম শনিবারের তুলনায় বেড়েছে। আর দাম কমেছে ১০৫টি ও অপরিবর্তিত রয়েছে ২৭টি।

ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- ইফাদ অটোস, ইসলামী ব্যাংক, বিএসআরএম স্টিল, বেক্সিমকো ফার্মা, ইউনাইটেড পাওয়ার, আমান ফীড, ফার কেমিক্যাল,  বিএসআরএম, অ্যাপোলো ইস্পাত ও সামিট অ্যালায়েন্স পোর্ট।

দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- পাওয়ার গ্রীড, জাহিন টেক্স, আরামিট সিমেন্ট, আইএফআইসি, মোজাফ্ফর হোসেন স্পিনিং, ইসলামিক ফাইন্যান্স, রিলায়েন্স ইন্স্যুরেন্স, এএমসিএল (প্রাণ), এশিয়া ইন্স্যুরেন্স ও অগ্রণী ইন্স্যুরেন্স।

অন্যদিকে, দাম কমার শীর্ষ কোম্পানির তালিকায় রয়েছে- সায়হাম কটন, মডার্ন ডাইং, ন্যাশনাল লাইফ ১ম মিউচ্যুয়াল ফান্ড, মুন্নু সিরামিকস, এইমস ১ম মিউচ্যুয়াল ফান্ড, এল আর গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড ১, ৭ম আইসিবি, আইসিবি সোনালি ১, ইস্টার্ন কেবলস ও উসমানিয়া গ্লাস।