ঢাকা, , শনিবার, ১৭ নভেম্বর ২০১৮

সুন্দর ক্যারিয়ার গড়তে চালু হচ্ছে ভিন্নধর্মী কোর্স (সিএফও)

ডেস্ক || প্রকাশ: ২০১৮-০৮-১৯ ২৩:৩১:৪৭ || আপডেট: ২০১৮-০৮-১৯ ২৩:৩১:৪৭

বাড়ছে ব্যবসা-বাণিজ্য। ব্যবসা প্রতিষ্ঠানে ব্যবস্থাপনা থেকে শুরু করে আর্থিক হিসাব-নিকাশ পর্যন্ত নানা ধরনের কাজে প্রয়োজন দক্ষ ও অভিজ্ঞ ফাইন্যান্স পেশাজীবী কিংবা হিসাবরক্ষক বা ব্যবস্থাপক। তাই ব্যবসার প্রসারের সঙ্গে বেড়ে চলেছে অ্যাকাউন্টস কিংবা ফাইন্যান্স পেশাজীবীর। কেবল প্রতিষ্ঠানিক সনদ থাকলেই আজকাল ভালো চাকরি পাওয়া সম্ভব নয়। প্রয়োজন হয় হাতে কলমে শেখার অভিজ্ঞতা ও পেশাগত কোর্স। তেমনি অ্যাকাউন্টস-ফাইন্যান্স পেশায় ক্যারিয়ার গড়তে উচ্ছুকদের জন্য একটি ভিন্নধর্মী কোর্স সার্টিপাইড ফাইন্যান্সিয়াল অফিসার (সিএফও)।

সার্টিফাইড ফাইন্যান্সিয়াল অফিসার (সিএপও) কোর্সটি অন্য যেকোন কোর্স থেকে আলাদাভাবে সাজানো হয়েছে। কোর্সটির মাধ্যমে শিক্ষার্থীরা ফাইন্যান্স পেশার প্রয়োজনীয় নানা বিষায়াদি যেমন ফাইন্যান্সিয়াল লিডারশিপ অ্যান্ড চেঞ্জ ম্যানেজমেন্ট, বিজনেস অ্যাপ্লিকেশন, কোম্পানি অ্যাফেয়ার্স, ইন্টারনাল কন্ট্রোল অ্যান্ড কমপ্লায়েন্স ও ফাইন্যান্সিয়াল রিপোর্টিং প্রভৃতি গুরুত্বপূর্ণ বিষয়ের পাশাপাশি তথ্য প্রযুক্তির নানা ব্যবহার ও করপোরেটে হাতে কলমে কাজ শেখার সুযোগ পান। কর্মক্ষেত্রে প্রবেশের পর প্রায় দেখা যায় শিক্ষার্থীরা বইয়ের অনেক বিষয় সম্বন্ধে জ্ঞান রাখে। কিন্তু কর্মক্ষেত্রে কীভাবে তা প্রয়োগ করতে হয়, কীভাবে বিভিন্ন রিপোর্ট উপস্থাপন করতে হয়, এমনকি করপোরেট কালচারের নানা বিষয়ে অবগত থাকে না। আর এসব বিষয়াদি চিন্তা করেই সাজানো হয়েছে কোর্সটি। আসুন সিএফও কোর্সের বিস্তারিত জেনে নেওয়া যাক।

পড়াশোনা ও কোর্স পদ্ধতি
এক বছর মেয়াদি সিএফও কোর্সটিতে তিনটি সেমিষ্টার রয়েছে। তিনটি সেমিষ্টারে মোটি ১১ টি বিষয় বা কোর্স পড়ানো হয়। প্রথম সেমিষ্টারে তিনটি এবং দি¦তীয় ও তৃতীয় সেমিষ্টারে চারটি কোর্স রয়েছে।
প্রথম সেমিষ্টারে পড়ানো হয়- ফাইন্যান্সিয়াল লিডারশিপ অ্যান্ড চেঞ্জ ম্যানেজমেন্ট, ফিনটেক ও বিজনেস অ্যাপ্লিকেশন উইথ ইন্টারন্যাশনাল অ্যাকাউন্টিং ষ্ট্যান্ডার্ড ( আইএএস), দ্বিতীয় সেমিষ্টারে বিজনেস প্লানিং অ্যান্ড অ্যানালইসিস, অ্যাডভান্সড ফিনটেক, ভ্যাট অ্যান্ড ট্যাক্স অ্যাপ্লিকেশন ও বিজনেস অ্যাপ্লিকেশন উইথ ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল রিপোর্ট ষ্ট্যান্ডার্ড (আইএফআরএস) এবং তৃতীয় সেমিষ্টারে কোম্পানি অ্যাফেয়ার্স অ্যান্ড সেক্রেটারিয়েল প্রাকটিস, ব্যাংকিং রিলেশনশিপ আ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট, ইন্টারনাল কন্ট্রোল অ্যান্ড কমপ্লায়েন্স ও অ্যাডভান্সড ফাইন্যান্সিয়াল রিপোর্টি পড়ানো হয়।

প্রোগ্রামটি যে কারণে স্বতন্ত্র:
কোর্সচলাকালীন অথবা পরবর্তীতে করপোরেট প্লেসমেন্টের সুযোগ। কোর্সের মধ্যেই অভিজ্ঞতা অর্জনের সুযোগ। ফাইন্যান্স, বিজনেস, অ্যাকাউন্টিং, আইন ও তথ্য প্রযুক্তির উপর প্রাকটিক্যাল কাজের নির্ভরযোগ্য তত্ত্বাবধান। ক্যারিয়ার সমৃদ্ধ করার সুযোগ।

ক্লাসের সময়:
শুক্রবার ও শনিবার। অন্যান্য দিনে সন্ধ্যা সাড়ে ৬ টার পর।

খরচ:
সেমিস্টার ফি বাবদ ১৫ হাজার টাকা (প্রতি সেমিষ্টার ৫ হাজার টাকা)। কোর্স ফি বাবদ ৪৪ হাজার টাকা ( প্রতি কোর্স ৪ হাজার টাকা)। অথাৎ সিএফও কোর্সটিতে সর্বমোট খরচ পড়বে ৫৯ হাজার টাকা।

ভর্তি ও যোগ্যতা:
স্মাতক পাশ অথবা প্রফেশনাল ইনস্টিটিউশনে যেমন সিএ, সিএমএ, সিমা, এসিসিএ, সিপিএ, সিএফএ, সিএস প্রভৃতি অধ্যয়নরত শিক্ষার্থী। সেপ্টেম্বর ২০১৮ সেশনে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। নতুন সেশনের জন্য রেজিস্ট্রেশনের শেষ সময় ৮ সেপ্টেম্বর ২০১৮ এবং ওরিন্টেশন ২১ সেপ্টম্বর ২০১৮। ভর্তি ফরম সিএফও’র ওয়েবসাইট(cfoedubd.com) অথবা সরাসরি অফিস থেকে সংগ্রহ করতে পারবেন।

বিস্তারিত জানতে:
সার্টিফাইড ফিনান্সিয়াল অফিসার লিমিটেড, সিটি সেন্টার ৯০/১, লেভেল-২৫, টাইপ-ডি ২, মতিঝিল সি/এ, ঢাকা-১০০০। মোবাইল: ০১৭১৩-৩৭ ৮৭ ৮৭

আর্কাইভ