ঢাকা, , শনিবার, ১৭ নভেম্বর ২০১৮

স্থানীয় সরকারের জবাবদিহিতা নিশ্চিতে ৫৭ কোটি টাকার প্রকল্প

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০১৮-০৯-১৩ ১৬:১৩:০৯ || আপডেট: ২০১৮-০৯-১৩ ১৬:১৩:০৯

কার্যকর ও জবাবদিহিতামূলক স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর কার্যকারিতা বাড়াতে এবং জবাবদিহিতা নিশ্চিতে ৫ বছর মেয়াদি একটি প্রকল্প গ্রহণ করেছে স্থানীয় সরকার বিভাগ। দেশের ৮টি জেলার ১৬টি উপজেলা এবং ২৪০টি ইউনিয়ন পরিষদে ৫৬ কোটি ৭০ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়িত হবে।

বৃহস্পতিবার রাজধানীর কাকরাইলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর মিলনায়তনে এ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

মন্ত্রী বলেন, নানা সীমাবদ্ধতার পরও ইউনিয়ন ও উপজেলা পরিষদ স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসেবে নাগরিক সেবা এবং স্থানীয় অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তবে তা জনগণের প্রত্যাশা অনুযায়ী ও চ্যালেঞ্জিংও বটে। উপজেলা ও ইউনিয়ন পরিষদ পর্যায়ে দীর্ঘমেয়াদে উন্নয়ন দৃষ্টিভঙ্গী বা একই ভিশন তৈরি করতে সুসমন্বিত পরিকল্পনার কোনো বিকল্প নেই।

জাতিসংঘে উন্নয়ন সংস্থা, এসডিসি এবং ডানিডার অর্থায়নে কার্যকর ও জবাবদিহিতামূলক স্থানীয় সরকার প্রকল্পটি বাস্তবায়নের সময়কাল ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত ধরা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বেশকিছু কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

এই প্রকল্পের মাধ্যেমে উপজেলা ও ইউনিয়ন পরিষদের জনগণের অংশগ্রহণের মাধ্যেমে পরিষদের পরিকল্পনা ও বাজেট প্রণয়ন স্থানীয় সরকারের প্রতিনিধিদের দক্ষতা উন্নয়ন, পরিষদগুলোর ব্যবস্থাপনা পদ্ধতির উন্নয়ন, জনগণের সচেতনতা বৃদ্ধি, গণশুনানি আয়োজনসহ জনগণের অংশগ্রহণে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির জন্য বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী, সুইজারল্যান্ড দূতাবাসারে ডেপুটি হেড অব মিশন বিয়াতে এলসেসার,ডেনমার্ক দূতাবাসের ডেপুটি হেড অব মিশন রেফিকা হায়তাসহ উপজেলা ও ইউনিয়ন পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধি, উন্নয়ন সহযোগী সংস্থা এবং এনজিও প্রতিনিধিরা।

আর্কাইভ