আরও ২ বছর পররাষ্ট্র সচিব থাকছেন মাসুদ বিন মোমেন

আপডেট: ২০২৩-০৩-১৫ ২০:২৬:৩৪


পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হিসেবে আরও দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন মাসুদ বিন মোমেন।অবসরোত্তর ছুটি এবং এ সংক্রান্ত সুবিধা স্থগিতের শর্তে এ নিয়োগ পেয়েছেন তিনি।

বুধবার (১৬ নভেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে জানানো হয়, পররাষ্ট্র ক্যাডারের এই কর্মকর্তার অবসরোত্তর ছুটি এবং এ সংক্রান্ত সুবিধা স্থগিতের শর্তে আগামী ৬ ডিসেম্বর বা যোগদানের তারিখ থেকে দুই বছরের জন্য সচিব পদে চুক্তিতে নিয়োগ দেয়া হয়েছে।

মাসুদ বিন মোমেন বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) ১৯৮৫ ব্যাচের পররাষ্ট্র ক্যাডারের একজন কর্মকর্তা। তিনি ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পদোন্নতি পেয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব পদে যোগদান করেন।

কূটনীতিক হিসেবে তার বর্ণাঢ্য ক্যারিয়ারে তিনি নিউইয়র্ক, ইসলামাবাদ, নয়াদিল্লি ও কাঠমান্ডুতে বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

পররাষ্ট্র সচিব পদে নিযুক্তির আগে তিনি ইতালি ও জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত ও নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘের সদর দফতরে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মাসুদ বিন মোমেন মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টনে অবস্থিত টাফটস বিশ্ববিদ্যালয়ের অধীন ফ্লেচার স্কুল অব ল’ অ্যান্ড ডিপ্লোম্যাসিতে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে এমএ ডিগ্রি লাভ করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স ডিগ্রি লাভ করেন। ব্যক্তিগত জীবনে বিবাহিত মাসুদ বিন মোমেন দুই সন্তানের জনক।

এএ