রেলে বরাদ্দ বাড়ল আড়াই হাজার কোটি টাকা

সানবিডি২৪ প্রতিবেদক প্রকাশ: ২০২৩-০৬-০১ ২০:৩০:১৯


চলতি অর্থবছরে ১৯ হাজার ১০ কোটি টাকার বাজেট বরাদ্দ দেওয়া হয়েছে। ২০২২-২০২৩ অর্থবছরে বরাদ্দ ছিল ১৮ হাজার ৮৫১ কোটি টাকা। তবে সংশোধিত বাজেটে বরাদ্দ কমে দাঁড়ায় ১৬ হাজার ৪৭৭ কোটি টাকা। সেই হিসাবে এই খাতে বরাদ্দ বাড়ল দুই হাজার ৫৩৩ কোটি টাকা।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, যোগাযোগ খাতে আমরা সব মাধ্যম অর্থাৎ সড়ক, সেতু, রেল, নৌ ও আকাশপথের সমন্বিত উন্নয়নের ওপর গুরুত্ব দিয়েছি।

রেল প্রসঙ্গে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, যাত্রী ও পণ্য পরিবহণের সাশ্রয়ী ও নিরাপদ মাধ্যম হিসাবে রেল খাতের উন্নয়নের জন্য আমরা কাজ করে যাচ্ছি। ২০০৯ সালের পর থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত ৭৩৯ দশমিক ৭১ কিলোমিটার নতুন রেললাইন নির্মাণ করা হয়েছে। দেশে ২৮০ দশমিক ২৮ কিলোমিটার মিটারগেজ রেল লাইনকে ডুয়েল গেজে রূপান্তর, ৭৩২টি নতুন রেল সেতু নির্মাণ এবং ১৪৪টি নতুন ট্রেন চালু করা হয়েছে।

তিনি বলেন, বর্তমানে বেশ কিছু গুরুত্বপূর্ণ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এর মধ্যে উল্লে­খযোগ্য হলো- পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প; যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু, দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু হতে মিয়ানমারের কাছে গুনদুম পর্যন্ত ডুয়েল গেজ ট্র্যাক নির্মাণ ইত্যাদি। সার্বিকভাবে ৩০ বছর মেয়াদি রেলওয়ে মহাপরিকল্পনার আওতায় সরকার রেলখাতের উন্নয়নে নানামুখী কার্যক্রম বাস্তবায়ন করছে।

এম জি