আয়কর আইনে ক্যাপিটাল গেইন করের আওতামুক্ত

সানবিডি২৪ আপডেট: ২০২৩-০৬-১১ ২১:৫৫:০৪


নতুন আয়কর আইনে ক্যাপিটাল গেইন করের আওতামুক্ত থাকবে না বলে পুঁজিবাজারে গুজব ছড়ানো হলেও আসলে বিষয়টি সত্য নয়। আগের মতোই নতুন আয়কর আইনে ক্যাপিটাল গেইন করের আওতামুক্ত থাকছে। এছাড়া মিউচ্যুয়াল ফান্ডের অর্জিত লভ্যাংশ আয়ের উপর উৎসে কর না কাটার সুবিধা দেওয়া হবে।

এনবিআরের নতুন আইনে বলা হয়েছে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অধীনে পরিচালিত কোন স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগ থেকে আয় কর এর আওতামুক্ত থাকবে।

গত সপ্তাহে বিষয়টি নিয়ে পুঁজিবাজারে গুজব ছড়ানো হয়। এর প্রভাবে কয়েক মিনিটে ৪০ পয়েন্ট কমে যায়। পরে বিষয়টি নিয়ে আয়কর সংশ্লিষ্টদের সাথে কথা বলে সানবিডি। সেই প্রতিবদেন উঠে আসে নতুন আয়কর আইনে পুঁজিবাজারে ব্যক্তি বিনিয়োগকারীদের ক্যাপিটাল গেইনের কর বসছে না

এ বিষয়ে পুঁজিবাজার বিশ্লেষক ও আলী জহির আশরাফ অ্যান্ড কোম্পানির ম্যানেজিং পার্টনার মোহাম্মদ আলী সানবিডিকে বলেন, পূর্বের ন্যায় এখনো ব্যক্তি বিনিয়োগকারীদের উপর কর সুবিধা বহাল আছে। ২০১৫ সালের ৩০ জুনের এসআরও ব্যক্তি বিনিয়োগকারীকে ক্যাপিটাল গেইনের উপর কর ছাড় দেওয়া হয়েছে। যার নাম্বার হলো-১৯৬-আয়কর/আইন/২০১৫। ক্যাপিটাল গেইনের বিষয়টি বাতিল করতে হলে আরও একটি এসআরও জারি করতে হবে। আয়কর আইনের সাথে এর কোন সম্পর্ক নেই।

এ বিষয়ে এনবিআরের কর নীতির দ্বিতীয় সচিব বাপন চন্দ্র দাস বলেন, যে কোনো তালিকাভুক্ত সিকিউরিটিজ থেকে ব্যক্তিগত বিনিয়োগকারীদের ক্যাপিটাল গেইনের উপর আগে থেকেই কর মুক্ত আছে। নতুন করে কোন কর  আরোপ করা হয়নি।

তিনি বলেন, “নতুন আয়কর আইন আগের এসআরও বাতিল করবে না। ফলে তালিকাভুক্ত শেয়ার থেকে ব্যক্তিদের মূলধন লাভ কর মওকুফ বহাল থাকবে।

পুঁজিবাজারের সব খবর পেতে জয়েন করুন 

Sunbd Newsক্যাপিটাল নিউজক্যাপিটাল ভিউজস্টক নিউজশেয়ারবাজারের খবরা-খবর