নতুন অর্থসচিব খায়েরুজ্জামান মজুমদার

সানবিডি২৪ আপডেট: ২০২৩-০৮-২৩ ১৯:১৫:৫৯


নতুন অর্থসচিব হিসেবে নিয়োগ পেয়েছেন ড. মোঃ খায়েরুজ্জামান মজুমদার। বর্তমানে তিনি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব হিসেবে কর্মরত আছেন।

বুধবার (২৩ আগস্ট) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব ড. মোঃ খায়রুজ্জামান মজুমদারকে বদলি করে অর্থ বিভাগের সচিব হিসেবে পদায়ন করা হয়েছে।

অন্যদিকে, অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিনকে গত ২৮ জুন ভাইস প্রেসিডেন্ট নিয়োগ দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। তিনি এখন সেখানে যোগ দেবেন। এজন্য তিনি চাকরি থেকে স্বেচ্ছায় অবসর নিচ্ছেন। তার ইচ্ছা অনুযায়ী আগামী ২৮ আগস্ট থেকে তাকে ঐচ্ছিক অবসর দিয়ে আরেক প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ফাতিমা ইয়াসমিন দেশের প্রথম নারী অর্থ সচিব।

নতুন অর্থসচিব খায়েরুজ্জামান মজুমদার ১১ম বিসিএস ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা। তিনি অর্থ বিভাগ, বাণিজ্য মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয়, ইউএসএআইডি প্রোগ্রাম (আইবিআই প্রকল্পের চিফ অব পার্টি হিসেবে), বিজনেস প্রমোশন কাউন্সিল এবং বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটে সরকারি ও আন্তর্জাতিক উন্নয়ন অঙ্গনে বিভিন্ন পর্যায়ে কাজ করেছেন।

অর্থ বিভাগে সরকারের সামষ্টিক অর্থনৈতিক কৌশল নির্ধারণ, রাজস্বনীতির পরিকল্পনা ও বিশ্লেষণ, মধ্যমেয়াদী সামষ্টিক অর্থনৈতিক নীতি-বিবৃতি প্রণয়ন এবং বাজেট সহায়তাসহ দেশের সামষ্টিক অর্থনীতি ও আর্থিক কাঠামো সংক্রান্ত বিষয়ে বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং অন্যান্য উন্নয়ন সহযোগীদের সঙ্গে সমন্বয়ের মতো গুরুত্বপূর্ণ কাজে সম্পৃক্ত ছিলেন খায়েরুজ্জামান।

এম জি