যোগাযোগ খাতে বরাদ্দ কমল সাড়ে ৪ হাজার কোটি টাকা

সানবিডি২৪ প্রতিবেদক প্রকাশ: ২০২৪-০৬-০৬ ১৬:৪৯:৩১


২০২৪-২৫ অর্থবছরে যোগাযোগ অবকাঠামো খাতে ৮০ হাজার ৪৯৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা ২০২৩-২৪ অর্থবছরে ছিল ৮৫ হাজার ১৯১ কোটি টাকা। এ খাতে বরাদ্দ কমানো হয়েছে ৪ হাজার ৬৯৩ কোটি টাকা।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এই বরাদ্দের কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, যোগাযোগ খাতে মেট্রোরেল রাজধানীতে শক্তিশালী এক নেটওয়্যার্ক গড়ে তুলেছে। ২০২৫ সালের জুন মাসের মধ্যে এমআরটি লাইন-৬ এর বাকি কাজ সম্পন্ন করা হবে। পাশাপাশি এমআরটি লাইন-১ ও এমআরটি লাইন-৫ নর্দান রুটের নির্মাণ কাজ লক্ষ্যমাত্রা অনুযায়ী দ্রুত এগিয়ে চলছে।

রেলপথ সম্প্রসারণ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, ২০২৪-২৫ অর্থবছরে নতুন ২০টি মিটারগেজ ডিজেল ইলেকট্রো লোকোমোটিভ ও ১৫০টি মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ যুক্ত হবে। এছাড়া ১০০টি এমজি যাত্রীবাহী ক্যারেজ রেল পরিবহনে সংযুক্ত করা হবে।

বেসামরিক বিমান পরিবহন প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বিদ্যমান রানওউএ ও টেক্সিওয়ের শক্তি বৃদ্ধি প্রকল্পের কাজ ৯০ শতাংশে শেষ হয়েছে। এছাড়া কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক মানে রূপ দেয়ার কাজ প্রায় ৮০ শতাংশ শেষ হয়েছে।

জাতীয় সংসদে তিনি ‘সুখী সমৃদ্ধ উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকার’ শীর্ষক বাজেটের বক্তৃতায় আবুল হাসান মাহমুদ আলী আরও বলেন, আগামী ২০২৪-২৫ অর্থবছরে মোট ৫ লাখ ৪১ হাজার কোটি টাকা রাজস্ব আয় প্রাক্কলন করা হয়েছে, যা জিডিপির ৯.৭ শতাংশ। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড এর মাধ্যমে ৪ লক্ষ ৮০ হাজার কোটি টাকা এবং অন্যান্য উৎস হতে ৬১ হাজার কোটি টাকা সংগ্রহ করার প্রস্তাব করা হলো।

এম জি