ব্যাংকের বেনামি ঋণ শনাক্তে চালু হচ্ছে আর্টিফিশিয়াল ক্রেডিট স্কোরিং

আপডেট: ২০২৪-০৬-০৬ ১৮:১৪:২৪


ডিজিটাল ব্যাংক থেকে ঋণ প্রদানের লক্ষ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করে ক্রেডিট স্কোরিং সিস্টেম চালু করা হবে। এতে বেনামি ঋণগ্রহীতাদের শনাক্ত করা যাবে।

বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এবারের বাজেটের স্লোগান ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’।

বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকারের ঘোষিত ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণের লক্ষ্যে বিশ্বব্যাপী প্রচলিত তথ্যপ্রযুক্তি নির্ভর ডিজিটাল ব্যাংকিং সেবা জনগণের নিকট পৌঁছে দেওয়ার লক্ষ্যে গত বছরের ২৫ অক্টোবর ২টি ডিজিটাল ব্যাংকের (নগদ ডিজিটাল ব্যাংক পিএলসি, কোরি ডিজিটাল ব্যাংক পিএলসি) অনুকূলে লেটার অব ইনটেন্ট প্রদান করা হয়েছে।

পরবর্তীতে ডিজিটাল ব্যাংকের সংখ্যা বৃদ্ধি করার পরিকল্পনা রয়েছে। ডিজিটাল ব্যাংক থেকে ঋণ প্রদানের লক্ষ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও মেশিন লার্নিং প্রযুক্তি প্রয়োগ করে ক্রেডিট স্কোরিং সিস্টেম চালু করা হবে। এর ফলে খুব সহজে ভুয়া ও বেনামি ঋণগ্রহীতাকে শনাক্ত করা সম্ভব হবে। প্রকৃত ঋণগ্রহীতাগণের জন্য ঋণগ্রহণ প্রক্রিয়া অনেক সহজ হবে।

এএ