প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালন ব্যয় বেড়েছে ৫৫ কোটি টাকা

আপডেট: ২০২৪-০৬-০৬ ২৩:০০:৪৮


আগামী ২০২৪-২৫ অর্থবছরে চলতি অর্থবছরের তুলনায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে পরিচালন ব্যয় বেড়েছে ৫৫ কোটি টাকা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালন ব্যয় ধরা হয়েছে ৯৯৪ কোটি টাকা, যা ২০২৩-২৪ অর্থবছরে ছিল ৯৩৯ কোটি টাকা।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

প্রস্তাবিত বাজেটে বলা হয়, ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের ঋণ ও অগ্রিম, অভ্যন্তরীণ ও বৈদেশিক দেনা পরিশোধ, খাদ্য হিসাব এবং সমন্বয় ব্যয় বাদ দিয়ে খাতভিত্তিক পরিচালন ব্যয় পর্যালোচনা করে দেখা যায়, ২০২৪-২৫ অর্থবছরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালন ব্যয় ধরা হয়েছে ৯৯৪ কোটি টাকা, যা ২০২৩-২৪ অর্থবছরে ছিল ৯৩৯ কোটি টাকা।

শুধু প্রধানমন্ত্রীর কার্যালয় না, পরিচালন ব্যয় বেড়েছে রাষ্ট্রপতির কার্যালয়, জাতীয় সংসদ ও মন্ত্রীপরিষদ বিভাগের। আগামী বাজেটে সংসদের পরিচালন ব্যয় ধরা হয়েছে ৩৪৫ কোটি টাকা, যা চলতি বাজেটে ছিল ৩২৩ কোটি টাকা।

একইভাবে মন্ত্রীপরিষদ বিভাগের পরিচালন ব্যয় ধরা হয়েহচে ১০৫ কোটি টাকা, যা ২০২৩-২৪ অর্থবছরে ছিল ৯২ কোটি টাকা।

‘সুখী সমৃদ্ধ উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকার’ শীর্ষক এই বাজেটের আকার দেশের ইতিহাসে সবচেয়ে বড়। এবার ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার জাতীয় বাজেট ঘোষণা করা হয়েছে। যা আগের অর্থবছরের (২০২৩-২৪) চেয়ে ৩৬ হাজার কোটি টাকা বেশি।

এটি দেশের ৫৩তম এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা চতুর্থ মেয়াদের ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট। আগামী ৩০ জুন এ বাজেট পাস হওয়ার কথা রয়েছে।

এম জি