কক্সবাজারে প্রগ্রেসিভ লাইফের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

প্রতিনিধি আপডেট: ২০২৪-০৯-২৯ ০৯:৫৪:২৪


পুঁজিবাজারের তালিকাভূক্ত প্রতিষ্ঠান প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের বার্ষিক সম্মেলন-২০২৪ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৮ সেপ্টেম্বর) কক্সবাজারের হোটেল সী ওয়ার্ল্ডে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এদিন সকাল ৮ টায় তারা একটি শোভাযাত্রার আয়োজন করে। শোভাযাত্রাটি কক্সবাজারের সুগন্ধা পয়েন্ট থেকে থেকে শুরু করে হোটেল সী ওয়ার্ল্ডে এসে শেষ হয়। এতে সারাদেশ থেকে আসা প্রায় পাঁচ শতাধিক বীমা কর্মী অংশগ্রহণ করে।

কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইদুল আমিনের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোম্পানিটির ভাইস চেয়ারম্যান বজলুর রশীদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কোম্পানির পরিচালক মোহাম্মদ মিজানুর রহমান, পরিচালক মোঃ জামিল শরিফ, শরিয়া কাউন্সিল এর চেয়ারম্যান প্রফেসঁর ড. আ ক ম আবদুল কাদের ও কক্সবাজার সদর থানার ওসি ফয়জুল আমিন নোমান।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে বজলুর রশীদ বলেন, দেশের বীমা শিল্পে প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স অন্যতম বীমা প্রতিষ্ঠান। শুধুমাত্র দেশের জনগণের কল্যাণে ২০০০ সালে প্রতিষ্ঠা লাভ করে প্রগ্রেসিভ লাইফ এবং প্রতিষ্ঠার অল্প সময়ের মধ্যেই অর্থাৎ ২০০৫ সালে প্রতিষ্ঠানটি পুঁজিবাজারে তালিকাভূক্ত হয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এর অন্তর্ভূক্ত হয়। এছাড়াও কোম্পানিটি ২০০৮ সালে স্বচ্ছতা, জবাবদিহীতা, সুশাসন এবং সার্বিক কার্যক্রম বিবেচনায় ‘দি বাংলাদেশ ইনস্টিউট অব কস্ট এন্ড ম্যানেজমেন্ট এ্যাকাউন্ট্যান্টস’ এর নিকট থেকে ‘বেস্ট কর্পোরেট পারফরমেন্স এওয়ার্ড’ অর্জন করে। নিয়ন্ত্রক সংস্থা বীমা অধিদপ্তরের নির্দেশনায় ২০০৬ সালে সমাপ্ত হিসাব বৎসরের উপর ভিত্তি করে ক্রেডিট রেটিং ইনফরমেশন এন্ড সার্ভিসেস লিমিটেড কর্তৃক কোম্পানির রেটিং সম্পন্ন করে ফলাফল ‘বিবিবি+’ প্রদান করা হয়েছে।

তিনি আরও বলেন, বর্তমানে কোম্পানিটি দরিদ্র জনগোষ্ঠির কল্যাণার্থে দেশব্যাপী বীমা ব্যবসা চালিয়ে যাচ্ছে। দীর্ঘ ২৪ বৎসরের প্রতিষ্ঠিত কোম্পানিটি অনেক চড়াই-উৎরাই পেরিয়ে দেশব্যাপী নিরলসভাবে গ্রাহক সেবা দিয়ে যাচ্ছে।

বজলুর রশীদ বলেন, বর্তমানে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রন কর্তৃপক্ষ বীমাশিল্পের উন্নয়নে বিভিন্ন নীতিমালা প্রনয়ন করেছে, যা আমাদের সঠিক পথে সাফল্য অর্জনে সহায়তা করবে। সুতরাং আইডিআরএ কর্তৃপক্ষ কর্তৃক প্রণীত নীতিমালা আমাদের মেনে চলতে হবে।

তিনি বলেন, সকলের প্রচেষ্টায় আগামী বছর ব্যবসা এবং বিনিয়োগের পরিমাণ আরও বৃদ্ধি হবে।

তিনি আরও বলেন, ইতোমধ্যে কিছু লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী বিভিন্ন অনিয়মের কারনে দেওলিয়া হওয়ার পথে এবং তারা গ্রাহকদের দাবির টাকা পরিশোধ করতে পারছে না। প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড-এ এই ধরনের কোন সমস্যা নেই। আমরা সব সময় গ্রাহক সেবাকে অগ্রাধিকার দিয়ে দাবি সময় মতো পরিশোধে বদ্ধপরিকর।

বজলুর রশীদ বলেন, কাঙ্খিত সাফল্য অর্জনে প্রতিটি উপজেলায় সংগঠন তৈরী করে অফিস স্থাপন করতে হবে। বেশি বেশি মহিলাকর্মী নিয়োগ করতে হবে, যাতে তারা বিদেশে চাকুরীরত পরিবারের সদস্যদের বীমার প্রয়োজনীয়তা বুঝিয়ে তাদের বীমা করতে উদ্বুদ্ধ করাতে সক্ষম হয়। এতে ব্যবসার পরিধি আরও সম্প্রসারিত হবে।

কোম্পানিটির মুখ্য নির্বাহী কর্মকর্তা সাইদুল আমিন বলেন, প্রতিষ্ঠার পর থেকে বীমা সেবার মাধ্যমে গ্রাহক ও শেয়ারহোল্ডারদের আস্থাও নির্ভরতার প্রতীকে রুপান্তরিত হচ্ছে। ২০২৪ সালে গ্রাহকের বীমা দাবী পুরন করা হয়েছে প্রায় ১৮ কোটি টাকা। ২০১৬ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত প্রগ্রেসিভ লাইফ ইনসিওরেন্স এর পলিসির সংখ্যা ছিল ১৯৯৭৯০টি, মোট ব্যবসার পরিমান ১২৫.৬৫ কোটি টাকা। এই পর্যন্ত মৃত্যুদাবি পরিশোধ করেছে ৯.২৭ কোটি, প্রত্যাশিত সুবিধা পরিশোধ করেছে ৯২.৫৩ কোটি, সমর্পণ মূল্য পরিশোধ করেছে ৭.৩৪ কোটি এবং মেয়াদ উত্তীর্ণ দাবী পরিশাধ করেছে ৩০৫.৬৬ কোটি টাকা সহ সর্বমোট ৪১৪.৮০ কোটি টাকার বীমা দাবি পরিশোধ করা হয়েছে। এফডিআর, বন্ড, বিজিটিবি ও শেয়ার ইনভেষ্টমেন্ট করা হয়েছে ১৯১.৪৯ কোটি টাকা, কোম্পানির লাইফ ফান্ডে রয়েছে ১০২.৯৯ কোটি টাকা।

সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- কোম্পানীর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান শিপন, উপ-ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হোসেন শহীদ সোহরাওয়ারদী, সিনিয়ার ডিএমডি শাহাজাহান আজাদী, সিনিয়ার ডিএমডি মোঃ জসিম উদ্দিন, সিনিয়ার ডিএমডি মীর ফেরদৌস আহমেদ ও প্রধান আর্থিক কর্মকর্তা সাখাওয়াত হোসেনসহ বিভিন্ন সংগঠনের প্রধানরা।

বিএইচ