শাবিতে প্রথম বর্ষের ক্লাস শুরু ৩ নভেম্বর

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আপডেট: ২০২৪-১০-০৮ ১৪:০৬:১৭


শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) প্রথম বর্ষের (২০২৩-২৪) ক্লাস আগামী ৩ নভেম্বর শুরু হবে।

সোমবার (৭ অক্টোবর) বিকালে বিশ্ববিদ্যালয়ের ১৭৭তম অ্যাকাডেমিক কাউন্সিল সভায় এই সিদ্ধান্ত হয়েছে বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মো. সাজেদুল করিম।

উপ-উপাচার্য বলেন, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠান ২৮ থেকে ৩০ অক্টোবরের মধ্যে যেকোনো একদিন হবে। অতিথির বিষয়টি ঠিকঠাক হলে অনুষ্ঠানের দিনক্ষণ নির্ধারিত হবে। বর্তমান অন্তর্বর্তী সরকারের কোনো একজন উপদেষ্টা কিংবা বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের চেয়ারম্যানকে অতিথি হিসেবে রাখার জন্য আমরা চেষ্টা করছি। ওরিয়েন্টেশনের পর ৩ নভেম্বর থেকে প্রথম বর্ষের শিক্ষার্থীদের প্রথম সেমিস্টারের ক্লাস শুরু হবে।

এদিকে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত ভর্তি-প্রক্রিয়া এখনো সম্পন্ন হয়নি বলে জানিয়েছেন শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি কমিটির সভাপতি মোহাম্মদ রেজা সেলিম। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে ২৮টি বিভাগ মিলে আসন রয়েছে ১ হাজার ৫৬৬টি। এর মধ্যে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে গুচ্ছে এ বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক পর্যায়ে ১ হাজার ৫৫০টি আসনে ভর্তি হয়েছে। ১৬টি আসন ফাঁকা আছে। এ ছাড়া কোটায় ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

রেজা সেলিম আরও বলেন, চূড়ান্ত ভর্তি ওরিয়েন্টেশনের তারিখের ওপর নির্ভর করছে। যে তারিখে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হবে, এর দুই দিন আগে থেকে চূড়ান্ত ভর্তি নেওয়া হবে। এতে নবীন শিক্ষার্থীদের বাসা থেকে আবার আসা-যাওয়া করা লাগবে না। ভোগান্তি কম হবে।

এম জি