এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান পারভেজ তমালের বিরুদ্ধে হত্যা মামলা

সানবিডি২৪ প্রকাশ: ২০২৪-১০-১৬ ১০:৪০:৩০


বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে বাংলামোটরে মো. বেলাল হোসেন (রাব্বি) নামের যুবককে গুলি করে হত্যার অভিযোগে এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান এস এম পারভেজ তমালের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের হয়েছে। মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ২২ জনের নাম উল্লেখ করে আরও অজ্ঞাতনামা দেড়শ জনকে আসামী করা হয়েছে।

গত সোমবার (১৪ অক্টোবর) শাহবাগ থানায় মামলাটি দায়ের করেন (মামলা নং ১২) নিহতের মা মোছা. জেসমিন আক্তার।

অন্য আসামিদের মধ্যে রয়েছেন ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, ড. হাসান মাহমুদ, মো. আলী আরাফাত,জুনায়েদ আহমেদ পলক, মাহবুবুল আলম হানিফ, সজিব ওয়াজেদ জয়, শেখ ফজলে নূর তাপস, জাহাঙ্গীর কবীর নানক, এ এস এম ফিরোজ আলম, মোহাম্মদ আব্দুল আউয়াল, , সাদ্দাম হোসেন, শেখ ওয়ালী আসিফ ইনান, মো. শহীদুল ইসলাম, মো. ফাহিম মোশাররফ, নজিবুল্লাহ হিরো এবং মো. মকবুল হোসেন।

মামলার এজাহার সূত্রে জানা যায়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় ৪ আগস্ট বিকালে বাংলামোটর মোড়ের সামনে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে অংশগ্রহণকারীদের ওপর আওয়ামী লীগের নেতাকর্মীরা হামলা চালায় ও গুলিবর্ষণ করে। এতে বেলাল হোসেনের ঘাড়ে গুলি লাগে। তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে আইসিউতে চিকিৎসাধীন অবস্থায় গত ৮ আগস্ট তিনি মারা যান।

মামলায় শেখ হাসিনা ও তার পুত্রসহ অন্য আওয়ামী লীগ নেতাদের হুকুম দাতা, পারভেজ তমালকে খুনীদের প্রত্যক্ষ পৃষ্ঠপোষক এবং অন্যদের অর্থের জোগানদাতা হিসেবে উল্লেখ করা হয়েছে।