ইসরায়েলি আগ্রাসনে গাজার ৭০ শতাংশ কৃষিজমি ক্ষতিগ্রস্ত

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ২০২৪-১০-১৬ ১০:৩৪:২৬


দখলদার ইসরায়েলি বাহিনীর হামলায় গাজার প্রায় ৬৮ শতাংশ বা ১০ হাজার ১৮৩ হেক্টর কৃষিজমি ক্ষতিগ্রস্ত হয়েছে। স্যাটেলাইটের ছবি বিশ্লেষণে এ তথ্য জানা গেছে। এর পরিমাণ মে মাসে ৫৭ শতাংশ বা ৮ হাজার ৬৬০ হেক্টর এবং ফেব্রুয়ারিতে ছিল ৪৩ শতাংশ বা ৬ হাজার ৬৯৪ হেক্টর।

ইসরায়েলি হামলায় চলতি বছরের ১ সেপ্টেম্বর পর্যন্ত গাজার প্রায় ৭০ শতাংশ কৃষিজমি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। সংস্থাটির স্যাটেলাইট কেন্দ্রের (ইউএনওসিএটি) তথ্য বিশ্লেষণ করে এফএও বলছে, ইসরায়েলের সঙ্গে চলমান সংঘাতে গাজার কৃষিজমি ও কৃষি অবকাঠামোর ক্ষতি বাড়ছে। এতে মানবিক ও খাদ্য সংকটে আরো মারাত্মক আকার ধারণ করছে। খবর ওয়ার্ল্ড-গ্রেইন ডটকম।

এর আগে দীর্ঘদিন ধরে চলে আসা দখলদারত্ব প্রতিরোধে গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে রকেট হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। জবাবে গাজা উপত্যকায় ইসরায়েল পাল্টা হামলা চালানো শুরু করে। উভয়পক্ষের সংঘাত এখন মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ছে।

স্যাটেলাইটের ছবি বিশ্লেষণে দেখা যায়, ইসরায়েলি হামলায় গাজার প্রায় ৬৮ শতাংশ বা ১০ হাজার ১৮৩ হেক্টর কৃষিজমি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর পরিমাণ মে মাসে ৫৭ শতাংশ বা ৮ হাজার ৬৬০ হেক্টর এবং ফেব্রুয়ারিতে ছিল ৪৩ শতাংশ বা ৬ হাজার ৬৯৪ হেক্টর। সর্বশেষ পরিসংখ্যানে দেখা যাচ্ছে, গাজার বাগান ও অন্যান্য গাছ ৭১, ফসল ৬৭ এবং শাকসবজি প্রায় ৫৯ শতাংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। ছবিতে আরো দেখা যায়, ভারী ট্রাকের আঘাত, গোলাবর্ষণ ও অন্যান্য কারণে গাজার কৃষি অবকাঠামোও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

জাতিসংঘের প্রশিক্ষণ ও গবেষণা ইনস্টিটিউটের (ইউএনআইটিএআর) নির্বাহী পরিচালক নিখিল সেথ বলেছেন, ‘স্যাটেলাইট থেকে পাওয়া চিত্র গাজার মানবিক পরিস্থিতি বোঝার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ চলমান সংঘাতে অঞ্চলটির কৃষি খাতকে বিপর্যস্ত করে তুলেছে।’

এফএওর উপপরিচালক বাথ বেচডল বলেছেন, ‘গাজার কৃষিজমির ক্ষয়ক্ষতি নজীরবিহীন মাত্রায় পৌঁছেছে। এ অবস্থায় প্রয়োজনীয় খাদ্য উৎপাদন নিয়ে গুরুতর উদ্বেগ সৃষ্টি হয়েছে। কারণ শুধু বাইরে থেকে খাদ্যসহায়তা দিয়ে গাজার জনগণের দৈনিক প্রয়োজন মেটানো সম্ভব নয়। কৃষিজমির ক্ষতি পুরো উপত্যকায় দুর্ভিক্ষের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে।’

বেচডল জানান, প্রবেশাধিকার সীমাবদ্ধ থাকায় গাজার ২০ লাখের বেশি মানুষ এখনো জরুরি খাদ্য ও জীবিকাসহায়তার আওতায় রয়েছে।

গাজার প্রধান ফসলের মধ্যে আছে ফল ও শাকসবজি। তবে ফিলিস্তিনের কৃষি মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, অঞ্চলটিতে কয়েক হাজার টন গমও উৎপাদন হয়।

এনজে