শ্বাসযন্ত্রের সংক্রমণ

হাসপাতালে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ২০২৪-১০-১৬ ১৫:২৩:২৮


শ্বাসযন্ত্রের সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। বুধবার (১৬ অক্টোবর) এ তথ্য জানিয়েছে তার কার্যালয়। এর আগে, মানহানির একটি মামলায় আদালতের শুনানিতে তিনি উপস্থিত হতে পারেননি বলে গণমাধ্যমে খবর প্রকাশ হয়।

সংবাদমাধ্যম সিএনএ জানিয়েছে, ৯৯ বছর বয়সী মাহাথির মোহাম্মদ দুই দশকেরও বেশি সময় ধরে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার হৃদরোগের ইতিহাস রয়েছে এবং বাইপাস সার্জারিও হয়েছে।

প্রতিবেদন মতে, সাম্প্রতিক বছরগুলোতে শারীরিক অসুস্থতা নিয়ে হাসপাতালে যাওয়া-আসার মধ্যেই ছিলেন তিনি। সবশেষ, গেল জুলাই মাসে হাসপাতালে ভর্তি হয়েছিলেন মাহাথির।

উপ-প্রধানমন্ত্রী আহমেদ জাহিদ হামিদির বিরুদ্ধে দায়ের করা মানহানির মামলায় বুধবার মাহাথিরের আদালতে যাওয়ার কথা ছিল। কিন্তু তাকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে ভর্তি করায় শুনানি স্থগিত করা হয়েছে বলে মাহাথিরের আইনজীবীর বরাত দিয়ে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম।

মাহাথিরের একজন সহযোগী বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, তিনি শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে কাশির জন্য মঙ্গলবার সন্ধ্যায় হাসপাতালে ভর্তি হয়েছেন এবং ২৫ অক্টোবর পর্যন্ত চিকিৎসাজনিত ছুটিতে থাকবেন।

মাহাথির ২০০৩ সাল পর্যন্ত ২২ বছর মালয়েশিয়া প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৮ সালে বিরোধী জোটকে ঐতিহাসিক জয়ে নেতৃত্ব দেয়ার পর প্রধানমন্ত্রী হিসেবে ফিরে আসেন তিনি। কিন্তু অন্তর্দ্বন্দ্বের কারণে দুই বছরেরও কম সময়ের মধ্যে ভেঙে পড়ে তার সরকার।

বিএইচ