পোশাক শ্রমিকদের জন্য পেনশন স্কিম চালু করা হবেঃ আসিফ মাহমুদ

সানবিডি২৪ প্রতিবেদক আপডেট: ২০২৪-১০-১৬ ১৫:৩৮:০৯


দীর্ঘ রক্তক্ষয়ী লড়াই শেষে আমরা স্বাধীনতা পেয়েছি বলেছেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণাল‌য়ের উপ‌দেষ্টা আসিফ মাহমুদ স‌জীব ভূইয়া। তিনি বলেন, দায়িত্ব গ্রহণের পরপরই সম্মুখীন হয়েছি শ্রমিক অসন্তোষের। শ্রমিক অসন্তোষ সৃষ্টির জন্য বহিরাগতরাও রয়েছে। এ নিয়ে আমরা শ্রমিক নেতৃবৃন্দ মালিকপক্ষসহ সবার সঙ্গে বারবার বসে গত ২৪ তারিখ ১৮ দফা প্রণয়ন করেছি।

এরমধ্যে স্বল্পমূল্যে শ্রমিকদের মাঝে পণ্য সরবরাহ একটি।

আজ বুধবার (১৬ অক্টোবর) দুপুরে গাজীপু‌রের টঙ্গী‌তে সরকার কর্তৃক পোশাক শিল্প শ্রমিক‌দের জন‌্য ন্যায্য মূ‌ল্যে টি‌সি‌বির পণ‌্য বিক্রয় কর্মসূ‌চির উদ্বোধন অনুষ্ঠা‌নে জা‌বের অ্যান্ড জোবা‌য়ের ফে‌ব্রিক্স লি‌মি‌টেড কারখানায় প্রধান অতিথির বক্ত‌ব্যে তিনি এসব কথা ব‌লেন।

আসিফ মাহমুদ স‌জীব ভূইয়া বলেন, ‘আমার একটা স্বপ্ন আছে, গার্মেন্টস শ্রমিকদের জন্য পেনশন স্কিম চালু করা। গার্মেন্টস শ্রমিকদের সামাজিক নিরাপত্তার জন্য পেনশন স্কিম ব্যবস্থা চালু করা হবে।

যাতে পরবর্তীতে তাদের দুর্বিষহ জীবন যাপন করতে না হয়। পোশাক খাতে যেন উৎপাদন ব্যাহত না হয়।’

তি‌নি আরো ব‌লেন, ‘পোশাক শ্রমিকদের ১৮ দফা মেনে নেওয়ার পর এবারই প্রথম ন্যায্য মূল্যে টিসিবির পণ্য বিতরণ কার্যক্রম শুরু করেছে সরকার।’এর আগে ৪৭০ টাকায় ৫কেজি চাল,২ কেজি ডাল ও ২ লিটার সয়াবিন তেল গার্মেন্টস শ্রমিকদের মধ্যে বিতরণ করা হয়।

আজ বুধবার টঙ্গীর জাবের জুবায়ের ফেব্রিক্স কারখানায় এই কার্যক্রমের উদ্বোধন করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। অনুষ্ঠানে উপদেষ্টা দেশের শিল্পখাত বাঁচিয়ে রাখতে শ্রমিকদের স্বার্থ রক্ষায় মালিকদের কাজ করতে আহ্বান জানান।

বি‌জিএমইএর সভাপ‌তি খন্দকার র‌ফিকুল ইসলামের সভাপ‌তিত্বে অনুষ্ঠা‌নে বি‌শেষ অতি‌থি ছি‌লেন বা‌ণিজ‌্য মন্ত্রণালয়ের স‌চিব মো: সে‌লিম উদ্দিন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণাল‌য়ের স‌চিব এ এইচ এম স‌ফিকুজ্জামান, টে‌ডিং ক‌রপোরেশন অব বাংলা‌দে‌শের (‌টি‌সি‌বি) চেয়ারম‌্যান ব্রিগে‌ডিয়ার জেনা‌রেল মো. মোস্তফা ইকবাল, গাজীপুর জেলা প্রসাশক না‌ফিসা আরে‌ফীন, নোমান গ্রপের চেয়ারম‌্যান এ এইচ এম র‌ফিকুল ইসলামসহ কারখানার ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ও সরকা‌রের সংশ্লিষ্ট দপ্ত‌রের কর্মকর্তাবৃন্দ উপ‌স্থিত ছি‌লেন।

এনজে