স্ত্রীসহ ওয়ান ব্যাংকের সাবেক চেয়ারম্যান সাঈদের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সানবিডি২৪ প্রতিবেদক প্রকাশ: ২০২৪-১০-১৬ ২০:২৮:৫৯


ওয়ান ব্যাংকের সাবেক চেয়ারম্যান সাঈদ হোসেন চৌধুরী ও তার স্ত্রী ফারজানা চৌধুরীকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

বুধবার (১৬ অক্টোবর) চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এ আদেশ দেন।

১২ কোটি ৩৮ লাখ ৯০ হাজার টাকা খেলাপি ঋণ আদায়ে সাউথইস্ট ব্যাংকের করা এক মামলায় আদালত এ আদেশ দেন। ২০২২ সালের ১ ডিসেম্বর ব্যাংকটির আগ্রাবাদ শাখা এ মামলা করেন।

আদালতে ব্যাংক আবেদনে উল্লেখ করে, বিবাদীরা ২০২৩ সালের ১৬ আগস্ট লিখিত বর্ণনায় খেলাপি ঋণের দায় থাকার কথা স্বীকার করেছেন। এই ঋণ বিবাদীরা উপভোগ করেছিলেন ২০০৯ সালে। বেশ কয়েক দফা পরিশোধের মেয়াদ নবায়ন করার পর ২০১৯ সালে বিবাদীর আবেদনক্রমে ঋণ পুনঃতফসিল করা হয়। গৃহীত ঋণের বিপরীতে কোনো স্থাবর সম্পত্তি ব্যাংকের নিকট দায়বদ্ধ নেই। ব্যক্তিগত জিম্মায় এই ঋণ বিতরণ করা হয়েছিল। বিবাদী সাঈদ হোসেন চৌধুরী ওয়ান ব্যাংকের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ও তার স্ত্রী ফারজানা ৮৪ কোটি ৯০ লাখ টাকার সমপরিমাণ ওয়ান ব্যাংকের শেয়ার ধারণ করছেন। তাতে প্রতীয়মান হয় তারা ব্যাংকের ঋণ পরিশোধে যথেষ্ট সামর্থ্যবান। কিন্তু তারা আইন আদালতের পদ্ধতিগত অপব্যবহারের সুযোগ নিয়ে খেলাপি ঋণ পরিশোধ করছেন না। সার্বিক বিবেচনায় প্রতীয়মান হয় তারা ইচ্ছাকৃত ঋণ খেলাপি। কোনো ঋণ খেলাপি ব্যক্তি ব্যাংকিং কোম্পানি আইনের বিধান মোতাবেক কোনো ব্যাংকের ডিরেক্টর পদে থাকতে পারেন না। তাই সাঈদ হোসেনকে ওয়ান ব্যাংকের পরিচালক পদ অপসারণের নির্দেশ দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম বলেন, বুধবার আদালত সর্বশেষ আদেশে সাঈদ হোসেন ও তার স্ত্রী ফারজানাকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয়। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে আদেশের কপি পুলিশের বিশেষ শাখার বিশেষ সুপারকে (ইমিগ্রেশন) পাঠাতে বলেছেন।

বিএইচ