পদত্যাগ করলেন বেসিস সভাপতি রাসেল

সানবিডি২৪ প্রতিবেদক প্রকাশ: ২০২৪-১০-১৭ ১৬:০০:০৪


তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) খাতের বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতির পদ থেকে পদত্যাগ করেছেন রাসেল টি আহমেদ।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে বেসিস কার্যালয়ে পদত্যাগপত্র পাঠান তিনি। পদত্যাগ পত্রের অনুলিপি বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ও ডিপার্টমেন্ট অব ট্রেড অর্গানাইজেশনেও পাঠিয়েছেন রাসেল।

পদত্যাগপত্রে বেসিসের সব পরিচালক ও সদস্যের উদ্দেশে রাসেল টি আহমেদ বলেন, সম্পূর্ণ ব্যক্তিগত কারণে আমি বেসিসের সভাপতি ও নির্বাহী পরিষদের পরিচালক পদ থেকে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি। একই সঙ্গে আপনাদের ভালোবাসায় দেয়া দায়িত্ব পুরো সময় পর্যন্ত পালন করতে না পারায় বেসিসের সব সদস্যের কাছে ক্ষমা চাইছি। বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতকে সামনের দিকে এগিয়ে নিতে আমি সব সময় চেষ্টা করে যাব।

তিনি আরও বলেন, ‘দেশের ভীষণ সংবেদনশীল সময়ে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার পরিবর্তে অত্যন্ত দুঃখজনকভাবে কাদা ছোড়াছুড়ি শুরু হয়েছে। এতে আইসিটি খাতে অস্থিরতা লক্ষ্য করা যাচ্ছে। গণতান্ত্রিকভাবে নির্বাচন করে আসা বেসিসের সর্বশেষ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করা হচ্ছে। এতে বিশ্বে সফটওয়্যার শিল্পে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে।’

পদত্যাগের কারণ হিসেবে রাসেল টি আহমেদ উল্লেখ করেন, ‘শুধুমাত্র বেসিস সভাপতি আমি এ পরিচয়ের কারণে নিকট অতীতের নানা ঘটনায় আমাকে নামে-বেনামে অভিযুক্ত করা হচ্ছে। সম্প্রতি আমাকে ও আমার সন্তানদের জড়িয়ে ভীতিকর মন্তব্যের মুখোমুখি হতে হয়েছে, যা আমার জন্য অকল্পনীয় এবং পরিবারের নিরাপত্তার জন্য আশঙ্কাজনক। এজন্য বেসিসের সভাপতি ও পরিচালনা বোর্ডের পদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি।’

উল্লেখ্য, গত মে মাসে অনুষ্ঠিত বেসিসের ২০২৪–২৬ মেয়াদের নির্বাহী পরিষদের নির্বাচনে রাসেল টি আহমেদের নেতৃত্বাধীন ‘ওয়ান টিম’ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিল। বেসিসের ১১টি পদে তিনটি প্যানেল ৩৩জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

বিএইচ