ছাত্রলীগ ছিলো ফ্যাসিবাদের লাঠিয়াল বাহিনী: শ্যামল মালুম

জেলা প্রতিনিধি প্রকাশ: ২০২৪-১০-১৭ ২০:৩৩:২৫


সাম্য ও মানবিক বাংলাদেশ বিনির্মাণে সারাদেশে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবকদল যৌথকর্মীসভা ও গণসংযোগ অনুষ্ঠিত হচ্ছে। সেই ধারাবাহিকতায় গতকাল ১৬ই অক্টোবর লালমনিরহাটে যৌথ কর্মীসভা অনুষ্ঠিত হয় এবং আজ ১৭ই অক্টোবর সেখানে গণসংযোগ করে ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের শীর্ষ নেতৃবৃন্দ।

এই ধারাবাহিকতায় আজ লালমনিরহাট সরকারি কলেজে শিক্ষার্থীদের সাথে মতবিনিময় করে তাদের সাথে ছাত্ররাজনীতির সার্বিক দিক নিয়ে আলোচনা করেন বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক শ্যামল মালুম।

কলেজ মাঠে বিকালে শুরু হওয়া এ মতবিনিময় চলে সন্ধ্যা পর্যন্ত। এ সময় কলেজের নারী শিক্ষার্থী সহ প্রায় শতাধিক শিক্ষার্থী এ ছাত্রদল নেতার সাথে তাদের প্রত্যাশা ও ভয়াবহ অতীত অভিজ্ঞাত নিয়ে মতামত ব্যক্ত করেন। অতীত ছাত্রলীগ যেভাবে তাদের জোর করে ক্যাম্পাস থেকে ধরে মিছিলে নিয়ে যেত এবং ভয়ের সংস্কৃতি চালু করেছিল তার সমালোচনা করেন শিক্ষার্থীর। নারী শিক্ষার্থীরা অতীতে ছাত্রলীগ কর্তৃক ইভটিজিং এর বিষয়ে উল্লেখ্য করে এসবের সমালোচনা করেন।

ছাত্রদল নেতা শ্যামল মালুম বলেন, ছাত্রলীগ ছিল ফ্যাসিবাদের একটি লাঠিয়াল বাহিনী। ভবিষ্যতে বাংলাদেশে কাউকে কোনদিন রাজনীতি করতে জোর করা হবে না, কোন শোডাউন এবং বাইক শোডাউন চলবেনা। নারী শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা হবে। ছাত্রদল সাধারণ শিক্ষার্থীদের ফ্রেন্ড হিসাবে রাজনীতি করতে চায়।

তিনি আরো বলেন, ছাত্রদলের কেউ যদি ইভটিজিং করে তবে তাকে জুতাপেটা করে থানায় দিবেন। বাকীটা আমরা দেখবো। শিক্ষার্থীদের নিরাপত্তা আমাদের কাছে ফাস্ট প্রায়োরিটি।

এসময় শিক্ষার্থীরা কালচারাল পরিমন্ডলের বিস্তার ও ডিবেটিং ক্লাবের প্রমোশন এর বিষয়ে পরামর্শ দেন। আরেক শিক্ষার্থী ফ্রি ল্যান্সিং এর জন্য ফ্রি ট্রেইনিং এর প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন। আরেকজন শিক্ষার্থী পার্ট টাইম জবের জন্য কোন পলিসি ডেভলাপ করা যায় কিনা তা নিয়ে মতামত ব্যক্ত করেন।

ছাত্রদলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক একে একে এসব প্রশ্নের জবাব প্রদান করেন। এসময় তিনি শিক্ষা নিয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পরিকল্পনাগুলো সবাইকে অবহিত করেন।

তিনি বলেন, তারেক রহমান চান শিক্ষা হবে উৎপাদন ও কর্মমুখী। সবাইকে বাংলা ও ইংরেজির পাশাপাশি একটি বিদেশি ভাষা শিখার ব্যবস্থা করতে চান তারেক রহমান। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ব্যবহারিক এর উপর গুরুত্ব বাড়াতে চান তারেক রহমান। হারমনি, গিটার, পিয়ানো সহ নানান মিউজিক্যাল আইটেম শিক্ষা এবিং সাংস্কৃতিক পরিমন্ডলের পরিধি সম্প্রসারণ করতে চান তিনি।

মতবিনিময় শেষ বিএনপির ভারপ্রাপ্তে চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে সাধারণ শিক্ষার্থীদের হাতে ২টি ফুটবল তুলে দেন তিনি।

এসময় লালমনিরহাট জেলা ছাত্রদলের সভাপতি নাজমুল হুদা লিমন ও লালমনিরহাট সরকারি কলেজের আহবায়ক আবুল্লাহ আল মামুন ও সদস্য সচিব শাওন জোয়ার্দার উপস্থিত ছিলেন।

এম জি