ইরানসহ ৮ দেশের ভোটাধিকার বাতিল করল জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক || প্রকাশ: ২০২২-০১-১৩ ১৯:৩৫:৫৩ || আপডেট: ২০২২-০১-১৩ ১৯:৪৬:৪২

জাতিসংঘের অপারেটিং বাজেটের বকেয়া অর্থ পরিশোধ না করায় ইরান, ভেনেজুয়েলা ও সুদানসহ ৮টি দেশের ভোটাধিকার বাতিল করা হয়েছে। দেশগুলো হলো- ইরান, সুদান, ভেনিজুয়েলা, অ্যান্টিগুয়া, বারমুডা, কঙ্গো, গিনি ও পাপুয়া নিউগিনি। মঙ্গলবার স্থানীয় সময়ে সাধারণ পরিষদের এক প্রতিবেদনে মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এই কথা জানান।

ভোটাধিকার ফিরে এতে ইরানের প্রয়োজন ১ দশমিক ৮ কোটি ডলারেরও বেশি। ভেনেজুয়েলার দরকার ৩ দশমিক ৯ কোটি এবং সুদানের ৩ লাখ ডলার।

এ বিষয়ে মহাসচিব আন্তোনিও গুতেরেস সাধারণ পরিষদের সভাপতি আবদুল্লাহ শহীদকে দেয়া এক চিঠিতে বলেছেন, এ তালিকায় আরও আছে এন্টিগুয়া অ্যান্ড বারবুডা, কঙ্গো প্রজাতন্ত্র, গিনি, পাপুয়া নিউ গিনি এবং ভানুয়াতু।

জাতিসংঘের সনদে বলা হয়েছে, সদস্যদের বকেয়া আগের দুই বছরের জন্য তাদের দেওয়া অর্থের সমান বা তার বেশি হলে তারা তাদের ভোটাধিকার হারায়। তবে এও বলা হয়েছে, টাকা দেওয়ার ব্যর্থতা সদস্যের নিয়ন্ত্রণের বাইরের হলে সাধারণ পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী ভোট দেওয়া চালিয়ে যেতে পারে।

সে অনুযায়ী, বকেয়া দেশের তালিকায় থাকা তিন আফ্রিকান দেশ কমরোস, সাও টোমেও প্রিন্সিপে এবং সোমালিয়া তাদের ভোটাধিকার রাখতে সক্ষম হবে।

সানবিডি/এনজে