আর্থিক প্রতিষ্ঠানও চলবে অর্ধেক জনবলে

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০২২-০১-২৪ ২০:১৩:৫৯ || আপডেট: ২০২২-০১-২৪ ২০:১৩:৫৯

অর্ধেক জনবল দিয়ে চলবে ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলো (এনবিএফআই)। এসব প্রতিষ্ঠানে কর্মরতদের দুই ডোজ টিকা নেওয়ার পাশাপাশি গ্রাহকসহ সবার মাস্ক পরা নিশ্চিতের কথা বলা হয়েছে। দেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সোমবার (২৪ জানুয়ারি) এ সংক্রান্ত একটি নির্দেশনা এনবিএফআই’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ।

নির্দেশনায় বলা হয়, কোভিড-১৯-এর বিস্তার রোধে স্বাস্থ্যবিধি মেনে রোস্টারিং এর মাধ্যমে অর্ধেক সংখ্যক কর্মকর্তা ও কর্মচারী নিয়ে আর্থিক সেবা কার্যক্রম পরিচালনা করতে হবে। তবে আর্থিক সেবা অব্যাহত রাখতে প্রয়োজনে স্বীয় বিবেচনায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সিদ্ধান্ত নিতে পারবে। এসব প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদের দুই ডোজ টিকা গ্রহণ বিষয়টি নিশ্চিত করতে হবে।

বিধিনিষেধের সময় অফিসে অনুপস্থিত কর্মকর্তা-কর্মচারীদের ‘ওয়ার্ক ফর্ম হোম’ হিসেবে গণ্য করা হবে বলে জানানো হয় নির্দেশনায়।

এতে বলা হয়, ওয়ার্ক ফর্ম হোমে থাকা কর্মীরা নিজ নিজ কর্মস্থলে অবস্থান করবেন। দাপ্তরিক কার্যক্রম ভার্চুয়ালি (ই-টেন্ডারিং, মেইল, এসএমএস, হোয়াটসঅ্যাপসহ অন্যান্য মাধ্যম) হবে। সেবা নিতে আসা গ্রাহকদেরও আবশ্যিকভাবে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে। আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো।

এর আগে অর্ধেক সংখ্যক কর্মকর্তা-কর্মচারী নিয়ে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক।

এএ