বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের আভাস

জেলা প্রতিনিধি প্রকাশ: ২০২৪-১০-১৮ ১১:০৩:০৫


বিশ্বের বিভিন্ন আবওহাওয়া পূর্বাভাস মডেল আগামী ২১ থেকে ২৬ অক্টোবরের মধ্যে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টির আভাস। তবে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর চলতি মাসের শুরুতে একটি ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দিলেও দিন-তারিখ কিংবা গতিবিধি এখনও জানাতে পারেনি।

এ বিষয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাস মডেলের বরাত দিয়ে কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ বলেন, ২১ থেকে ২৬ অক্টোবরের মধ্যে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হতে পারে। সম্ভাব্য ঘূর্ণিঝড়টি কম কিংবা মাঝারি শক্তিসম্পন্ন হতে পারে। ঘূর্ণিঝড় সৃষ্টি হলে তা ২৪ বা ২৫ অক্টোবর উপকূলে আঘাত করতে পারে। তবে স্থান-কাল নির্দিষ্ট করে বলতে হলে ২০ অক্টোবর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

ভারতের আবহাওয়াবিষয়ক সরকারি সংস্থা আইএমডি বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী ২০ অক্টোবরের দিকে উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত সৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে ২২ অক্টোবরের দিকে মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ নাজমুল হক বলেন, অক্টোবরে এমনিতেই সাগরে ঘূর্ণিঝড়ের অনুকূল পরিস্থিতি থাকে। ২২ অক্টোবর মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপও হতে পারে। তবে এখনও ঘূর্ণিঝড়ের বিষয়ে নিশ্চিত করে বলার মতো পরিস্থিতি তৈরি হয়নি।

আবহাওয়া অধিদপ্তর এ মাসের শুরুতে দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানিয়েছিল, চলতি মাসে বঙ্গোপসাগরে এক থেকে তিনটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

এনজে