আন্দোলনে নিহতের পরিবারের অনুদানের টাকা আত্মসাৎ, গ্রেফতার ১

জেলা প্রতিনিধি প্রকাশ: ২০২৪-১০-১৮ ২২:১৩:৩০


বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত সিফাত উল্লাহর পরিবারের অনুদানের টাকা আত্মসাৎকারী প্রতারক চক্রের এক সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

শুক্রবার (১৮ অক্টোবর) সিআইডির সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট শাখার একটি টিম মাদারীপুরের শিবচর থানার সূর্যনগর এলাকায় অভিযান চালিয়ে প্রতারক মো. আকাশ ব্যাপারীকে (২১) গ্রেফতার করে।

সিআইডির বিশেষ পুলিশ সুপার (মিডিয়া) আজাদ রহমান এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত কিশোরগঞ্জের নিহত সিফাতের পরিবারের সদস্যদের কাছ থেকে প্রতারক চক্র ১ লাখ ৫৬ হাজার ১৫০ টাকা হাতিয়ে নিয়েছে বলে গত ৬ অক্টোবর সাইবার মনিটরিং ইউনিটে অভিযোগে করা হয়। চক্রটি অর্থ মন্ত্রণালয়ের সরকারি কর্মকর্তা সেজে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের পরিবারকে অনুদান দেওয়ার কথা বলে কল দেয়। তারপর টাকা দেওয়ার কথা বলে পরিবারের কাছ থেকে ব্যাংক অ্যাকাউন্ট নম্বর চায় এবং কৌশলে এটিএম কার্ডের তথ্য নিয়ে নেয়। তারপর টাকা দেওয়ার সিরিয়াল নম্বরের কথা বলে ওটিপি নেয়। ওটিপি নেওয়ার পর চক্রটি কার্ডের টাকা হাতিয়ে নেয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সাইবার ইউনিট প্রাথমিক অনুসন্ধানে জানতে পারে চক্রটি প্রতারণার টাকা দিয়ে বিভিন্ন অনলাইন কেনাবেচার প্ল্যাটফর্ম থেকে ভুয়া নাম-ঠিকানা ও মোবাইল নম্বর ব্যবহার করে পণ্য কেনে। পরে শুক্রবার সিআইডির সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট শাখার একটি টিম মাদারীপুরের শিবচর থানার সূর্যনগর এলাকায় অভিযান চালিয়ে প্রতারক চক্রের সদস্য মো. আকাশ ব্যাপারীকে (২১) গ্রেফতার করে। সে চৌধুরী কান্দির দত্ত পাড়া গ্রামের ইসকান ব্যাপারীর ছেলে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামি অপরাধ স্বীকার করে জানায়, তারা ১৪ থেকে ১৫ জনের একটি সংঘবদ্ধ চক্র। দীর্ঘদিন ধরে প্রতারণার মাধ্যমে মানুষের টাকা হাতিয়ে নিচ্ছে। তাদের বিরুদ্ধে মামলা প্রক্রিয়াধীন রয়েছে।

এম জি