প্রথম কার্যদিবসে ডিএসইতে পতনে লেনদেন

|| প্রকাশ: ২০১৬-০১-২৪ ১৫:৩২:২০ || আপডেট: ২০১৬-০১-২৪ ১৫:৩২:২০

DSE-CSE-Logo-594x400সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে পতনে। অপর বাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে সূচকের মিশ্র ধারায়। এদিন ডিএসইতে লেনদেনের পরিমান বাড়লেও কমেছে সিএসইতে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, রোববার ডিএসইতে ৪২৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের কার্যদিবসের তুলনায় ৯ কোটি টাকা বা ২ শতাংশ বেশি। আগের কার্যদিবসে এ বাজারে লেনদেন হয়েছিল ৪১৮ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার। আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬২টির, কমেছে  ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩১ পয়েন্ট কমে ৪ হাজার ৬২৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১১৫ পয়েন্টে। ডিএস৩০ সূচক দশমিক ৫৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৭৫০ পয়েন্টে।

টাকার পরিমাণে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- এমারেল্ড অয়েল, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, সি অ্যান্ড এ টেক্সটাইল, আইটিসি, ইফাদ অটোস, ঢাকা ডায়িং, সিএমসি কামাল, ইউনাইটেড এয়ারওয়েজ বিডি লিমিটেড এবং সাইফ পাওয়ারটেক।

রোববার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৩৬ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৯টির, কমেছে ১২১টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

সানবিডি/ঢাকা/আহো