|| প্রকাশ: ২০১৬-০১-৩০ ১০:২৯:১০ || আপডেট: ২০১৬-০১-৩০ ১০:২৯:১০

PE-Ratio-600x371বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) কমেছে। আলোচিত সপ্তাহে ডিএসইতে পিই রেশিও কমেছে দশমিক ১৭ শতাংশ। পয়েন্ট টু পয়েন্ট হিসেবে কমেছে দশমিক ৩ পয়েন্ট।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে

ডিএসইর তথ্য অনুযায়ী, গত সপ্তাহে ডিএসইতে পিই রেশিও ১৫ দশমিক ৩১ পয়েন্টে অবস্থান করছে; যা আগের সপ্তাহে ছিল ১৫ দশমিক ৩৪ পয়েন্ট ।

বিশ্লেষকদের মতে, পিই রেশিও যতদিন ১৫ এর ঘরে থাকে ততোদিন বিনিয়োগ নিরাপদ থাকে।

সপ্তাহ শেষে খাতভিত্তিক ট্রেইলিং পিই রেশিও বিশ্লেষণে দেখা যায়, ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ৬ দশমিক ৫ পয়েন্টে, সিমেন্ট খাতের ২৮ দশমিক ৬ পয়েন্ট, সিরামিক খাতের ৩৯ পয়েন্টে, প্রকৌশল খাতের ২৩ দশমিক ১ পয়েন্ট, খাদ্য ও আনুষঙ্গিক খাতের ৩২ দশমিক ২ পয়েন্ট, জ্বালানি ও বিদ্যুৎ খাতের ১২ দশমিক ৪ পয়েন্ট, সাধারণ বিমা খাতের ১১ দশমিক ৯ পয়েন্টে, তথ্য ও প্রযুক্তি খাতের ৪৩ দশমিক ১ পয়েন্ট, পাট খাতের মাইনাস ৩০ দশমিক ২ পয়েন্ট, বিবিধ খাতের ২৮ দশমিক ৬ পয়েন্ট, এনবিএফআই খাতে ২১ দশমিক ১ পয়েন্ট, পেপার অ্যান্ড প্রিন্টিং খাতের ২২ দশমিক ৫ পয়েন্ট, ওষুধ ও রসায়ন খাতের ২১ দশমিক ৮ পয়েন্ট, সেবা ও আবাসন খাতের ২৯ দশমিক ১ পয়েন্ট, ট্যানারি খাতের ২৮ দশমিক ২ পয়েন্ট, টেলিযোগাযোগ খাতের ১৯ দশমিক ৯ পয়েন্ট, বস্ত্র খাতের ১৩ দশমিক ৮ পয়েন্ট এবং ভ্রমণ ও অবকাশ খাত ২৬ দশমিক ৪ পয়েন্টে অবস্থান করছে।