১ ফেব্রুয়ারি শুরু হচ্ছে এসএসসি ও সমামানের পরীক্ষা

|| প্রকাশ: ২০১৬-০১-৩০ ১১:৫৭:৪৮ || আপডেট: ২০১৬-০১-৩০ ১২:০৬:১০

ফাইল ছবি
ফাইল ছবি

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আগামী ১ ফেব্রুয়ারি। এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শনিবার সকালে সচিবালয়ের শিক্ষামন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

নুরুল ইসলাম নাহিদ জানান, এ বছরে এসএসসি পরীক্ষায় কিছু পরিবর্তন আনা হয়েছে। আগে শিক্ষার্থীদের শুধু সৃজনশীল বা রচনামূলক অংশের উত্তর পরীক্ষার শুরুতে দিতে হতো। তবে এবার থেকে শুরুতেই এমসিকিউ অংশের উত্তর দিতে হবে। এই দুই অংশের পরীক্ষার মধ্যে বিরতি থাকবে ১০ মিনিট।

পরীক্ষা শুরুর অন্তত তিনদিন আগে নিজ নিজ প্রতিষ্ঠানের প্রধানের কাছ থেকে শিক্ষার্থীদের প্রবেশপত্র সংগ্রহ করতে হবে জানান শিক্ষামন্ত্রী।

এসএসসি ও সমমানের পরীক্ষার বেশির ভাগ বিষয়ের প্রতি পত্রে ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হয়। এর মধ্যে ৬০ নম্বর বরাদ্দ থাকে সৃজনশীল অংশের জন্য এবং ৪০ নম্বর থাকে এমসিকিউ অংশের জন্য। এছাড়া যেসব বিষয়ে ব্যবহারিক অংশ আছে, সেখানে এমসিকিউয়ের জন্য বরাদ্দ থাকে ৩৫ নম্বর। একজন পরীক্ষার্থীকে এই তিনটি অংশেই আলাদাভাবে পাস করতে হয়।

সানবিডি/ঢাকা/এসএস