সবচেয়ে খারাপ সময় পার করছে ইউরোপের পুঁজিবাজার

পুঁজিবাজার ডেস্ক || প্রকাশ: ২০২২-০১-২৪ ২১:৩০:৩১ || আপডেট: ২০২২-০১-২৪ ২১:৩০:৩১

আন্তর্জাতিক পুঁজিবাজারে সবচেয়ে খারাপ সময় পাড় করছে। এক বছরের মধ্যে সবচেয়ে বড় পতন হয়েছে আমেরিকা ও ইউরোপের দেশগেুলোর শেয়ারবাজারে।

সোমবার (২৪ জানুয়ারি) এক বছরের মধ্যে সবচেয়ে বেশি পতন হয়েছে। ২০২০ সালে করোনা মহামাড়ির সময় বড় ধরনের পতন ঘটলেও এমন দৃশ্য আর দেখা যায়নি।

ফাইনান্সসিয়াল টাইমের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিনিযোগকারিদের মধ্যে এক ধরনের ধারনা তৈরি হয়েছে যে মার্কিন ফেডারেল রিজার্ভে কঠোর নীতি গ্রহন করতে পারে। এমন ধারনা থেকে তারা একটু সচেতনতার সাথে সামনে পদক্ষেপ নিচ্ছেন।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, বিশ্বব্যাপী কেন্দ্রীয় ব্যাংকগুলো এবছর রক্ষণাত্তক নীতি গ্রহন করতে পারে এমন আশংকা থেকে অনেকেই তাদের হাতে থাকা শেয়া ছেড়ে দিচ্ছেন।

অতি বিক্রির চাপ বাজারের উপর প্রভাব ফেলেছে। একই সাথে প্রযুক্তি খাতের কোম্পানির শেয়ারের দাম অব্যাহত ভাবে পতনের কারনেও শেয়ার বাজারে পতন অব্যাহত রয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

স্টক্সস ইউরোপ- ৬০০ এর পতন হয়েছে ২.৫ শতাংশ যা এক মাসের সবচেয়ে বেশি বলে মনে করা হচ্ছে। টেক সাব-ইনডেক্স’র পতন হয়েছে ৪.৬ শতাংশ। যা সেপ্টেম্বরের পর থেকে এক দিনে সবচেয়ে বেশি পতন। গত বছরের জানুয়ারিতে এখানে পতন হয়েছিল ১২ শতাংশ।

এদিকে, আমেরিকার পুঁজিবাজারে প্রযুক্তি খাতের নাসডাক কম্পোজিটের সবচেয়ে বড় ১০০ কোম্পানিগুলোর সুচক কমেছে ১.৩ শতাংশ।

এশিয়ায় অঞ্চলে দক্ষিণ কোরিয়ার টেক হেভি কস্পি’র পতন হয়েছে ১.৫ শতাংশ এবং হংকংয়ের হ্যাং সেং টেক এর সুচকের পতন হয়েছে ২.৮ শতাংশ।

এদিকে, ওয়াল স্ট্রিটের ব্লু-চিপ এসএন্ডপি-৫০০ শেয়ারের সুচক কমেছে ৩১.৬ শতাংশ। যা ডিসেম্বরের পর থেকে সবচেয়ে বড় পতন বলে মনে করা হচ্ছে।

পুঁজিবাজারের সব খবর পেতে জয়েন করুন 

Sunbd Newsক্যাপিটাল নিউজক্যাপিটাল ভিউজস্টক নিউজশেয়ারবাজারের খবরা-খবর

এএ