৬শ কোটি টাকায় হোলসিম কিনে নিচ্ছে লাফার্জ সিমেন্ট

|| প্রকাশ: ২০১৫-০৯-২৪ ১০:৩১:২০ || আপডেট: ২০১৫-০৯-২৪ ১০:৩১:২০

Lafarge-Malaysia-Holcimমালয়েশিয়ায় হোলসিমের পুরো ব্যবসা কিনে নিচ্ছে লাফার্জ  মালয়েশিয়া বেরহাড (এলএমবি)। পিটি হোলসিম মালয়েশিয়া’র কাছ থেকে এ শেয়ার কিনছে কোম্পানিটি। আর তার জন্য লাফার্জ মালয়েশিয়াকে গুণতে হবে ৩৩ কোটি রিঙ্গিত। বাংলাদেশি মুদ্রায এর পরিমাণ দাঁড়ায় ৫৯১ কোটি টাকা।

সিমেন্ট ও নির্মাণ উপকরণ প্রস্তুতকারী দুই কোম্পানি  ফ্রান্সের লাফার্জ সিমেন্ট এবং সুইজারল্যান্ডের কোম্পানি হোলসিম চলতি বছরের জুলাই মাসে একীভূত (Merger) হয়েছে। এরপর এ কোম্পানির নাম হয়েছে লাফার্জ-হোলসিম লিমিটেড।

একীভূতকরণে অংশ হিসেবে বিভিন্ন দেশে ভিন্ন ভিন্নভাবে একে অপরের সাথে যুক্ত হচ্ছে। মালয়েশিয়ায় হোলসিমকে কিনে নিচ্ছে লাফার্জ। এর ফলে দেশটিতে সিমেন্ট সিমেন্ট,রেডি মিক্সড কংক্রিট এবং ভবন নির্মান সম্পর্কিত অন্যান্য উপকরণ উৎপাদন এবং বিক্রি আরও সহজ হবে। কোম্পানি দুটি ব্যবসা সংহত হবে।

গত শুক্রবার লাফার্জ মালয়েশিয়া বেরহাড মালয়শিয়ার স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষকে এ তথ্য জানিয়েছে।

এলএমবি বলেছে, হোলসিমকে কিনে নেওয়ার ফলে তাদের সিমেন্ট উৎপাদন ক্ষমতা ৯ দশমিক ২ শতাংশ বাড়বে। এটি ১ কোটি ২৯ লাখ টন থেকে বেড়ে ১ কোটি ৪১ লাখ টনে উন্নীত হবে। এর ইতিবাচক প্রভাব পড়বে ব্যসায়। উৎপাদন ও বিপনণ আরও গতিশীল হবে। কমে আসবে উৎপাদন ব্যয়।

মালয়েশিয়ার জোহর প্রদেশে অবস্থিত হোলসিমের কারখানা। এটি জোহর এবং মালয়েশিয়ার দক্ষিণাঞ্চলের অন্যতম প্রধান নির্মাণ উপকরণ সরবরাহকারী প্রতিষ্ঠান।

বাংলাদেশে লাফার্জ এবং হোলসিমের মধ্যে মার্জার (Merger) না হয়ে একুইজিশন (acquisition) হবে। হোলসিমকে কিনে নেবে লাফার্জ সুরমা।

চলতি বছরের মধ্যেই হোলসিম কিনে নেওয়ার প্রক্রিয়া শেষ হবে বলে জানিয়েছে এলএমবি।

মালয়েশিয়ার মতো একই প্রক্রিয়ায় বাংলাদেশেও লাফার্জ এবং হোলসিম একীভূত হবে বলে জানা গেছে। আর এটি মার্জার (Merger) না হয়ে একুইজিশন (acquisition) হবে। অর্থাৎ হোলসিমকে কিনে নেবে লাফার্জ। তবে কী দরে কিনবে, কেনার অর্থ সংস্থান কোতা থেকে হবে তা এখনো স্পষ্ট নয়। সম্প্রতি লাফার্জ সুরমা সিমেন্ট নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা যোগ দিয়েছেন। এখন এ প্রক্রিয়া শুরু হবে বলে জানা গেছে। প্রক্রিয়া শেষ হতে কয়েক মাস লেগে যেতে পারে বলে মনে করা হচ্ছে।