যেসব খাবার মেজাজ ভালো রাখতে সাহায্য করে

|| প্রকাশ: ২০১৬-০১-২৩ ১৭:০১:১৪ || আপডেট: ২০১৬-০১-২৩ ১৭:০১:১৪

খাবারখাবার শুধু আমাদের স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত নয়। আমাদের মেজাজ বা মনোবল ঠিক রাখতেও খাবার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কিছু নির্দিষ্ট খাবারে এমন সব উপাদান রয়েছে যা আমাদের মেজাজকে প্রভাবিত করে। তাই আমাদের দৈনন্দিন খাবারে এ ধরনের খাবার অন্তর্ভুক্ত করাটা বুদ্ধিমানের কাজ হবে। চলুন জেনে নেয়া যাক এ রকম কিছু চমৎকার খাবারের কথা।

কলা: আমাদের স্বাস্থ্যের জন্য উৎকৃষ্ট একটি খাবার হলো কলা। আক্ষরিক অর্থে, একে অ্যান্টিঅক্সিডেন্টের পাওয়ারহাউস বলা হয়। কলাতে ট্রিফটোফেন নামক উপাদান আপনার মেজাজকেই ভালো রাখবে না, মনেও প্রশান্তি যোগাবে। কলাতে থাকা ম্যাগনেসিয়াম আপনাকে শান্ত রাখবে এবং উচ্চ মাত্রায় ভিটামিন-বি৬ সমৃদ্ধ হওয়ায় আপনার উদ্দীপনা বাড়াবে। কলাতে শর্করা রয়েছে যা আমাদের শরীরে সেরোটিনিনের উৎপাদন বাড়ায় এবং ভালো থাকতে সহায়তা করে।

আখরোট: জাঙ্ক ফুড আমাদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। তার পরিবর্তে একমুঠো আখরোট খেতে পারেন। আখরোটে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ট্রিপটোফেন, ভিটামিন-বি৬, ফোলেট (বি৯), দস্তা রয়েছে। এসব উপাদান মেজাজ চাঙ্গা রাখে।

দই:  দইয়ে থাকা অ্যামিনো অ্যাসিড, ট্রিপটোফেন আমাদের মস্তিষ্কে স্টেরোনিনের মাত্রা বাড়ায়। নির্দিষ্ট কিছু দইয়ে প্রোবায়োটিক ব্যাকটেরিয়া নামক উপাদান রয়েছে, যা আমাদের উদ্বেগের মাত্রা কমায়।

টমেটো: পুষ্টিবিদদের মতে, টমেটো আমাদের বিষণ্নতা দূরে করতে উপকারী ভূমিকা রাখে। টমেটোতে থাকা লাইপোসিন (এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট) বিষণ্নতা প্রতিরোধে কাজ করে।

অ্যাভোকাডো: প্রচুর ফোলেট(ভিটামিন-বি৯) সমৃদ্ধ। যা আমাদের বিষণ্নতা এবং উদ্বেগ উপশমে সহায়তা করে। অ্যাভাকাডোতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যা আপনার মেজাজকে ভালো রাখবে।

তৈলাক্ত মাছ: সবাই হয়তো তেলযুক্ত মাছ খেতে পছন্দ করতে নাও পারে। কিন্তু গবেষকরা বলেছেন, এই ধরনের মাছে প্রয়োজনীয় ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা শুধু আমাদের শরীরের জন্য ভালো নয়, মেজাজও ভালো রাখে।

সানবিডি/ঢাকা/আহো