৫ সেকেন্ডে শেষ জেএমআই হসপিটালের বিডিং!

সান বিডি ডেস্ক || প্রকাশ: ২০২২-০১-১৭ ০৯:২৩:৪৫ || আপডেট: ২০২২-০১-১৭ ১০:১২:৩০

বুক বিল্ডিং পুঁজিবাজারে আসার জন্য অপেক্ষায় থাকা জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেডের কাট-অফ প্রাইস নির্ধারিত হয়েছে ২৫ টাকা। কাট-অফ প্রাইজ নির্ধারণের প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সময় পেয়েছে মাত্র ৫ দশমিক ৪৪ সেকেন্ড। বিষয়টি নিয়ে হতাশ বিনিয়োগকারীরা।

গত ৯ জানুয়ারি বিকাল ৫টা থেকে ১২ জানুয়ারি বিকাল ৫টা পর্যন্ত বিডিং (নিলাম) অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। বিনিয়োগকারীরা বলছেন, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বেধে দেওয়া নিয়মের কারণে এই অবস্থা হয়েছে। এর মাধ্যমে বিডিং নিয়ে আবারও নতুন বিতর্কের জন্ম হয়েছে।

ডিএসই সূত্র মতে, বিডিংয়ে যোগ্য বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ ছিল ১৮ কোটি ৭৫ লাখ টাকা। এই টাকার শেয়ার পেতে ৩৮৫ জন যোগ্য বিনিয়োগকারী ১৩৯ কোটি ৭৯ লাখ ২১ হাজার ৪০০ টাকার দর প্রস্তাব করেন।

এর মধ্যে সবচেয়ে বেশি প্রতিটি শেয়ারে ২৫ টাকা করে ১৩৭ কোটি ৬৭ লাখ ৮৫ হাজার টাকার দর প্রস্তাব জমা পড়ে। যাতে কোম্পানির কাট-অফ প্রাইস ২৫ টাকা নির্ধারিত হয়। তবে মাত্র ৬১ জন বিনিয়োগকারী পাবেন জেএমআই হসপিটালের শেয়ার। আইন অনুযায়ী যারা আগে বিডিং করেছে তারাই শেয়ার পাওয়ার জন্য যোগ্য বিবেচিত হবেন। ৫ দশমিক ৪৪ সেকেন্ডের মধ্যেই ৬১ জন বিনিয়োগকারী আবেদন করেছে।

বাজার সংশ্লিষ্টরা মনে করেন, বিএসইসি নির্ধারণ করা আইনের কারণে পুঁজিবাজারে নতুন বিতর্কের জন্ম হয়েছে। তারা বলেন, এটি নির্ধারিত মূল্যের মতো চলে এসেছে। এতে করে আগে থেকই বিনিয়োগকারীরা জেনে যাচ্ছে কত টাকায় দাম নির্ধারিত হবে। এতে করে নতুন বিতর্কের তৈরি হবে।

পুঁজিবাজারের সব খবর পেতে জয়েন করুন 

Sunbd News–ক্যাপিটাল নিউজক্যাপিটাল ভিউজস্টক নিউজ