রেপো সুদহার বাড়িয়ে ৫.৫ শতাংশে নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০২২-০৬-৩০ ১৮:০৪:৩৯ || আপডেট: ২০২২-০৬-৩০ ১৮:০৪:৩৯

নতুন অর্থবছরের মুদ্রানীতির অংশ হিসেবে নীতিনির্ধারণী সুদহার বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার (৩০ জুন) কেন্দ্রীয় ব্যাংক নতুন অর্থবছরের মুদ্রানীতি প্রকাশ করে।

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর জানান, নয়া মুদ্রানীতিতে নীতিনির্ধারণী সুদহার বা রেপো রেট ৫% থেকে বাড়িয়ে ৫.৫০% শতাংশ করা হয়েছে। তারল্য প্রবাহ সতর্কভাবে সংকোচনের নীতিগত সিদ্ধান্ত হলো এ পদক্ষেপ।

গভর্নর ফজলে কবির বলেন, চাহিদাজনিত মূল্যস্ফীতির চাপ প্রশমনের পাশাপাশি বিনিয়োগ ও কর্মসংস্থান সৃষ্টিকারী খাতগুলোতে ঋণ সরবরাহ নিশ্চিতকরণের উদ্দেশ্যে নীতিহার হিসেবে বিবেচিত রেপো সুদহার ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে বিদ্যমান ৫ শতাংশ থেকে ৫ দশমিক ৫০ শতাংশ নির্ধারণ করা হয়েছে। তাছাড়া আমদানি নির্ভরতা কমিয়ে বৈদেশিক মুদ্রার রিজার্ভ সুরক্ষিত করার লক্ষ্যে বিকল্প পণ্যের উৎপাদন বাড়ানোর জন্য নতুন পুনঃঅর্থায়ন স্কিম চালুর কথা জানান তিনি।

তিনি বলেন, লাক্সারি বা বিলাস জাতীয় দ্রব্য, বিদেশি ফল, অপ্রয়োজনীয় পণ্য (যেমন অ-শস্য খাদ্যপণ্য, টিনজাত ও প্রক্রিয়াজাত পণ্য) আমদানি নিরুৎসাহিত করার লক্ষ্যে এগুলোর এলসি (ঋণপত্র) উল্লেখযোগ্যভাবে বাড়ানো হয়েছে।

চলতি বছরে ২৯ মে সার্বিক সামস্টিক অর্থনীতি পরিস্থিতি বিবেচনায়, দেশের মূল্যস্ফীতি সীমিত রাখার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের রেপো সুদহার বিদ্যমান শতকরা ৪ দশমিক ৭৫ শতাংশ থেকে দশমিক ২৫ শতাংশ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫ শতাংশে পুনর্নির্ধারণ করা হয়। যা অবিলম্বে কার্যকর হবে। আর গত ২০২০-২১ অর্থবছরের মুদ্রানীতিতে রেপোর হার ৫০ বেসিস পয়েন্ট কমিয়ে ৪ দশমিক ৭৫ শতাংশ নির্ধারণ করেছিল বাংলাদেশ ব্যাংক। ব্যাংকে অর্থের জোগান বাড়াতে রেপো এবং রিভার্স রেপোর সুদহার কমানো হয়েছিল।

এএ