ডলারে অনিয়ম: তিন মানি চেঞ্জারের লাইসেন্স স্থগিত

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০২২-০৮-০১ ২০:৫১:১৬ || আপডেট: ২০২২-০৮-০১ ২০:৫১:১৬

ডলার কেনাবেচার নিয়ম না মেনে ব্যবসা করায় রাজধানীর তিনটি মানি চেঞ্জারের লাইসেন্স স্থগিত করেছে বাংলাদেশ ব্যাংক। লাইসেন্স স্থগিত হওয়া প্রতিষ্ঠান তিনটি হলো— বিসমিল্লাহ মানি চেঞ্জার, অঙ্কন মানি চেঞ্জার ও ফয়েজ মানি চেঞ্জার। এ ছাড়া আরও একাধিক অবৈধ মানি চেঞ্জারের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।

সোমবার (১ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘ডলার কেনাবেচায় নিয়ম না মেনে ব্যবসা পরিচালনা করায় কয়েকটি মানি চেঞ্জারের লাইসেন্স স্থগিত করা হয়েছে।’ তিনি উল্লেখ করেন, খোলাবাজারে ডলারের কারসাজি হচ্ছে কিনা, তা জানতে বাংলাদেশ ব্যাংক পরিদর্শন অব্যাহত রেখেছে। রবিবার ২২টি মানি চেঞ্জার পরিদর্শন করেছেন কর্মকর্তারা। বাংলাদেশ ব্যাংকের সঙ্গে এই অভিযানে যুক্ত ছিলেন জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) সংস্থার কর্মকর্তারাও।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংক ও এনএসআইয়ের কর্মকর্তারা ধানমন্ডি, পল্টন, মতিঝিল, বনানী এলাকার চেঞ্জারগুলোতে গিয়ে দেখেন বেশির ভাগ মানি চেঞ্জার নিয়ম মেনে ব্যবসা পরিচালনা করছে না। আবার কেউ কেউ অবৈধ ব্যবসার সঙ্গেও জড়িয়ে পড়েছে। এর পরিপ্রেক্ষিতে ব্যবস্থা নিতে শুরু করেছে বাংলাদেশ ব্যাংক।

মূলত, ব্যাংকের পাশাপাশি খোলাবাজারে দাম বেড়ে যাওয়ায় গত সপ্তাহে মানি চেঞ্জার পরিদর্শন শুরু করে বাংলাদেশ ব্যাংক। এর আগে ডলারের মূল্যবৃদ্ধির কারণ জানতে ব্যাংকেও পরিদর্শন করা হয়।

এদিকে ডলারের ওপর চাপ কমাতে সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধ করেছে সরকার। বাংলাদেশ ব্যাংক ২৭টি পণ্য আমদানিতে ব্যাংকঋণ বন্ধ করে দিয়েছে। ব্যাংকগুলোর খরচ কমাতে গাড়ি কেনা বন্ধসহ নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। এর ফলে কমছে আমদানির চাপ।

এএ