২০২০ সালের মধ্যে সবার জন্য ইন্টারনেট চান জুকারবার্গ

প্রকাশ: ২০১৫-০৯-২৮ ২১:৫৯:০৯


facebooks mark zuckerberg backs call for universal internet access by 2020_84888ফেসবুকের নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ জাতিসংঘের চলমান ৭০তম সাধারণ অধিবেশনে যোগ দিতে আসা বিশ্ব নেতাদের প্রতি আহবান জানিয়েছেন, ২০২০ সালের মধ্যে সবার জন্য ইন্টারনেট প্রবেশাধিকার নিশ্চিত করার জন্য। এর মধ্য দিয়ে যাদের কথা বলার সুযোগ নেই তাদেরকে সে সুযোগ করে দেওয়া এবং ক্ষমতাহীনদেরও ক্ষমতাবান করে তোলার আহবান জানান জুকারবার্গ।

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে চলমান টেকসই উন্নয়ন সম্মেলনের পাশাপাশি আয়োজিত বেশ কয়েকটি অনুষ্ঠানে অংশগ্রহণ করেন জুকারবার্গ। জাতিসংঘের ব্যক্তি মালিকানাধীন খাত ফোরাম (ইউএনপিএসএফ) এর একটি বৈঠকে বক্তব্য দেয়ার সময় এ আহবান জানান জুকারবার্গ।

জুকারবার্গ বলেন, বিশ্বের বিভিন্ন জনগোষ্ঠী যখন নিজেদের মাঝে যোগাযোগ স্থাপনে সক্ষম হবে তখন তাদেরকে দারিদ্র থেকে বের করে নিয়ে আসা সহজ হবে।

বিশ্বকে যুক্ত করাটাই আমাদের প্রজন্মের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ মন্তব্য করে জুকারবার্গ বলেন, বিশ্বের সকলকে ইন্টারনেট সেবার আওতায় নিয়ে আসাটা বিশ্ব উন্নয়ন কৌশলের কেন্দ্রীয় বিষয় হওয়া উচিৎ। যাতে করে নতুন প্রজন্মের নতুন নতুন চ্যালেঞ্জসমুহ ও প্রয়োজনীয়তা আরো সহজে মেটানো যায়।

ওই বক্তৃতার কিছুক্ষণ আগে মাত্র জুকারবার্গ ফেসবুকের একটি পোস্টে বলেন, বিশ্ব মানবতার বৈশ্বিক লক্ষ্য-উদ্দেশ্যগুলো অর্জনে ইন্টারনেটে প্রবেশাধিকার মৌলিকভাবে জরুরি।

‘জুকারবার্গ বলেন, আমার আরো জানি যে, ইন্টারনেট অনেককেই কর্মক্ষম করে তুলেছে এবং বৈশ্বিক প্রবৃদ্ধি ও সুযোগ-সুবিধার দ্বার উম্মুক্ত করেছে। গবেষণায় দেখা গেছে, ইন্টারনেটে যুক্ত প্রতি ১০ জনের একজন দারিদ্র থেকে বেরিয়ে আসতে সক্ষম হয়েছে।’

জুকারবার্গ বলেন, ‘উন্নয়নশীল দেশগুলোর সব মানুষকে ইন্টারনেটের মাধ্যমে যুক্ত করতে পারলে আরো ১৪ কোটি লোকের কর্মসংস্থান হবে; ১৬ কোটি মানুষকে দারিদ্র থেকে বের করে নিয়ে আসা যাবে এবং ৬০ কোটি শিশুকে স্বল্প খরচে শিক্ষার উপকরণ যোগান দেওয়া যাবে।’

এছাড়া জুকারবার্গ বিশ্বের সকলের জন্য ইন্টারনেট প্রবেশাধিকার নিশ্চিত করার লক্ষ্যে একটি বৈশ্বিক প্রচারণা অভিযান শুরু করেছেন। এতে জুকারবার্গের সঙ্গে যোগ দিয়েছে বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন, গায়ক বোনো, ধনকুবের রিচার্ড ব্র্যানসন ও পপ তারকা শাকিরা। গত সপ্তাহে ওই ক্যাম্পেইনের পক্ষ থেকেও বিশ্ব নেতাদের প্রতি ২০২০ সালের মধ্যে সবার জন্য ইন্টারনেট প্রবেশাধিকার নিশ্চিত করার জন্য আহবান জানানো হয়।

সানবিডি/ঢাকা/রাআ

Print Print