অর্থনীতির ৭০ ভাগ নিয়ন্ত্রণ করে এসএমই : শিল্পমন্ত্রী

|| প্রকাশ: ২০১৬-০১-২১ ১৩:৪৭:৪০ || আপডেট: ২০১৬-০১-২১ ১৩:৪৭:৪০

amir-hossain-amu
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। ফাইল ছবি

দেশের অর্থনৈতিক কর্মকান্ডের ৭০ শতাংশই নিয়ন্ত্রণ করে এসএমই বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

বৃহস্পতিবার রাজধানীর বিজয় নগরীর একটি হোটেলে দক্ষিণ এশীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা সম্মেলন-২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। সাউথ এশিয়ান কান্ট্রিজ এসএমই ফোরাম ও জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি বাংলাদেশের (নাসিব) যৌথ উদ্যোগে এই সম্মেলনের আয়োজন করে।

তিনি বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতকে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নের মূল চালিকাশক্তি হিসেবে গ্রহণ করেছে সরকার। এ খাতের ওপর ভর করেই দেশের অর্থনীতি দ্রুত এগিয়ে যাচ্ছে। দেশের শতকরা প্রায় ৯০ ভাগ শিল্প ও ব্যবসা এসএমই খাতের আওতাভূক্ত। এখাত

তিনি বলেন, বিশ্ব সম্প্রদায়ের কাছে বাংলাদেশ এখন উন্নয়নের মিরাকল। ‘প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব, দক্ষতা আর প্রজ্ঞার ফলে সেই সম্প্রতি বিশ্ব ব্যাংকের মূল্যায়নে বাংলাদেশ নিুমধ্যম আয়ের দেশের তালিকায় অন্তর্ভূক্ত হয়েছে। আমাদের সরকারের সুষম আর্থ-সামাজিক নীতির ফলে জনগণের মাথাপিছু আয় ১৩১৪ মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

আমু বলেন, ‘আর্থ-সামাজিক অগ্রগতির লক্ষ্যে আমাদের এ অভিজ্ঞতা দক্ষিণ এশিয়ার অন্য দেশের জন্য সহায়ক হবে। বিশেষ করে, এসএমইখাতের উন্নয়নে এ অভিজ্ঞতা কাজে লাগানো যাবে। এ বিষয়ে প্রয়োজনীয় গবেষণা ও তথ্য ভান্ডার গড়ে তুলতে আমি সাউথ এশিয়ান কান্ট্রিজ এসএমই ফোরাম নেতৃবৃন্দের দৃষ্টি আকর্ষণ করছি।’

সাউথ এশিয়ান কান্ট্রিজ এসএমই ফোরামের সভাপতি মির্জা নূরুল গণি শোভনের সভাপত্বি অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ভারতের পশ্চিমবঙ্গ সরকারের মূখ্য সচিব রাজিভা সিংহা ও এফবিসিসিআই সহসভাপতি মাহবুবুল আলমসহ ফোরামের সদস্য দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সানবিডি/ঢাকা/এসএস