‘তেলের সাগরে’ ডুবছে আরও ১০ হাজার শ্রমিক

|| প্রকাশ: ২০১৬-০১-২২ ১৬:১৯:২৭ || আপডেট: ২০১৬-০১-২২ ১৬:১৯:২৭

oil-2বিশ্ববাজারে তেলের অব্যাহত দরপতনে লোকসান ঠেকাতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে বড় বড় তেল কোম্পানি। কখনও বাজেট কমানো, শ্রমিক ছাঁটাই, কখনও বা উৎপাদন কমানোর উদ্যোগ নিচ্ছে কোম্পানিগুলো।

আর এতে বড় ধরনের ক্ষতির মুখে পড়ছে শ্রমিকরা। বলা যায়, সস্তা তেলের সাগরে প্রতিনিয়ত ডুবছে তারা। এ নিয়ে সর্বশেষ আবারও দুঃসংবাদ দিল যুক্তরাষ্ট্রভিত্তিক তেল কোম্পানি স্কলামবার্গার।

আজ শুক্রবার বিবিসির এক খবরে বলা হচ্ছে,  গত ৩ মাসে কোম্পানিটি প্রায় ১০ হাজার কর্মী ছাঁটাই করেছে। এর আগে ২০১৫ সালেও প্রায় ২০ হাজার কর্মী ছাঁটাই করে প্রতিষ্ঠানটি। যা  কোম্পানিটির মোট কর্মীর ১০ শতাংশ। কোম্পানিটিতে বিশ্বের ৮৫ টি দেশের প্রায় ১ লাখ ৫ হাজার কর্মকর্তা-কর্মচারী কাজ করে।

কোম্পানিটির প্রধান নির্বাহী পল কিবসগার্ড বলছেন, দাম কমায় তেল উত্তোলনের জন্য বিভিন্ন প্রতিষ্ঠান তাদের বিভিন্ন প্রজেক্টের চুক্তি বাতিল করেছে। এ কারণে গত বছর প্রায় ১ বিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ অর্থের ক্ষতি হয়েছে; যা এক যুগের মধ্যে কোম্পানিটির সবচেয়ে বড় লোকসান।

তিনি জানান, এ সময়ে কোম্পানিটির বার্ষিক আয় ৭.৭৪ বিলিয়ন থেকে ৩৯ শতাংশ কমে যায়। এর প্রভাবে পুঁজিবাজারেও সরাসরি ধাক্কা খায় কোম্পানিটি। ২০১৫ সালে কোম্পানিটির শেয়ারের মূল্য ২০ শতাংশ কমে যায়।

উল্লেখ, ২০১৪ সালের মাঝামাঝি থেকে কমতে শুরু করে তেলের দাম। এসময়ে আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি হয় ব্যারেলপ্রতি ১০৭ ডলারের কাছাকাছি। কিন্তু তা কমতে কমতে বর্তমানে ২৮ ডলারের নিচে ঠেকেছে।

বিশ্লেষকরা বলছেন, এ অবস্থা চলতে থাকলে চলতি ২০১৬ সালের মধ্যে তেলের দাম  ব্যারেলপ্রতি আরও কমে আসবে। তখনও অবাক হওয়ার কিছু থাকবে না।

সানবিডি/ঢাকা/আহো