এ এক অলৌকিক শিশু!!

|| প্রকাশ: ২০১৬-০১-২৪ ১৯:১৩:৩৮ || আপডেট: ২০১৬-০১-২৪ ১৯:২১:২০

miracle baby pic-1_99704_0

অস্বাভাবিক শিশু জন্মের খবর প্রায়ই শোনা যায়। তবে কিছু কিছু শিশুর জন্মগ্রহণ করে ভয়াবহ অস্বাভাবিক অবস্থায়। সম্প্রতি ভারতে এমন একটি শিশু জন্মগ্রহণ করেছে যার মাথার অর্ধেক অংশ নেই।

শিশুটি জন্মগ্রহণ করেছে ভারতের উত্তর প্রদেশে। শিশুটি মস্তিষ্ক ঠিকভাবে গঠিত হয়নি এবং তার চোখও স্বাভাবিক নয়। শিশুটির চোখ কোটর থেকে অনেকটা বাইরে বেরিয়ে এসেছে। ওই এলাকার লোকজন শিশুটিকে ‘অলৌকিক শিশু’ বলে আখ্যা দিয়েছে। শিশুটিকে একনজর দেখার জন্য এলাকার লোকজন হাসপাতালে ভিড় জমাচ্ছে।

miracle baby pic-2_99704_1শিশুটির মায়ের নাম সবিতা রাণী(৩২)। স্বাভাবিকভাবেই তিনি শিশুটির জন্ম দিয়েছিলেন। জন্মের পরই শিশুটির অস্বাভাবিকতা নজরে আসে সবার।

স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. কুসুম লতা বলেন, এ রকম জটিলতার পরও মা এবং শিশুর বেঁচে থাকাটাই অলৌকিক। গর্ভাশয়ে শিশুটির মস্তিষ্ক সঠিকভাবে গঠিত হয়নি। হৃদপিণ্ডই শিশুটিকে বাঁচিয়ে রেখেছে।

তিনি বলেন, শিশুটির চোখ অনেক বড় হয়েছে এবং সারাক্ষণ চোখের পাতা খোলা থাকে। মস্তিষ্ক সুগঠিত না হওয়ার কারণেই চোখের আকৃতি এমন হয়েছে। শিশুটির শরীরের নড়াচড়াও স্বাভাবিক নয়। সে কাঁদে না এবং নড়াচড়া করে না।

miracle baby pic-3_99704_2সবিতার আরও তিনটি স্বাস্থ্যবান সন্তান রয়েছে। এই শিশু প্রসবের সময় তার অনেক জটিলতা দেখা দেয়। এই সন্তানটিকে জন্ম দিতে গিয়ে শরীর থেকে প্রচুর পানি এবং রক্ত বের হয়েছিল সবিতার। দুঃখজনকভাবে জন্মের ৪৮ ঘণ্টা পর শিশুটি হার্ট ফেইলর হয়ে মারা যায়।

ডা. লতা আরও বলেন, গর্ভাবস্থায় অনিয়মিত খ্যাদ্যাভ্যাস ও সঠিক খাবার গ্রহণ না করার কারণেই এই ধরনের জটিলতা দেখা দিয়েছে। এই কারণেই গর্ভাবস্থায় নিয়মিত চেকআপের ওপর চিকিৎসকরা এত গুরুত্ব দেন। যাতে করে আমরা সন্তানসম্ভবা মায়েদের যতসম্ভব গর্ভাকালীন জটিলতা ও অস্বাভাবিক শিশুর জন্ম এড়াতে সঠিক দিকনির্দেশনা দেয়া যায়।

সানবিডি/ঢাকা/রাআ