‘রাজ্জাক ভাইর প্রেমে পড়েই চলচ্চিত্রে এসেছিলাম’

|| প্রকাশ: ২০১৬-০১-২৭ ১১:৪৪:৩৬ || আপডেট: ২০১৬-০১-২৭ ১১:৪৪:৩৬

Razzakনায়করাজের জন্মদিনে তাকে চুমু খেয়ে সাড়া ফেলে দিয়েছিলেন চিত্রনায়িকা নূতন। দীর্ঘদিন বড়পর্দায় অনুপস্থিত স্বর্ণযুগের এ নায়িকা জানালেন আরো গোপন খবর। ‘রাজ্জাক ভাইয়ের প্রেমে পড়ে গিয়েছিলাম। সেই প্রেম থেকে চলচ্চিত্র জগতে অভিনয় করতে আসি।’ শিল্পকলা একাডেমীতে স্বাধীনতা সংসদের প্রতিষ্ঠার ২৫ বছর উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে একান্ত আলাপচারিতায় একথা বলেন নূতন।

সাম্প্রতিক সময়ে সিনেমায় থাকে খুব একটা দেখা না গেলেও ‘মাই নেজ ইজ খান’, ‘কি প্রেম দেখাইলা’ সিনেমায় কাজ করে ফের আলোচনায় এসেছেন। ১৯৭০ সালে মুস্তফা মেহমুদের ‘নতুন প্রভাত’ সিনেমার মাধ্যমে মিডিয়ায় যাত্রা করেন তিনি। অভিনয়ে আসার পেছনে বললেন আরো একজনের নাম। তিনি কবরী। কবরী  অভিনীত ‘সাত ভাই চম্পা’ ছবিটিতে কবরীর অভিনয় তাকে ঠেলে দিয়েছে চলচ্চিত্রর দিকে।

দীর্ঘ অভিনয় জীবনে অসংখ্য চলচ্চিত্রে কাজ করেছেন তিনি। এর মধ্যে চাষী নজরুল ইসলামের ‘ওরা ১১ জন’ অন্যতম। সিনেমাটিকে নিজের ক্যারিয়ারের সেরা সিনেমা বলে মনে করেন তিনি। জানালেন, ’৭১ সালে চাষী নজরুল ইসলাম আমাকে ওরা ১১ ছবিতে অভিনয় করতে বলেন। প্রথমে চরিত্রটি বুঝতে পারিনি। শেষে তিনি আমাকে চরিত্রটি বুঝিয়ে দিয়েছেন। এ ছবিতে অভিনয় করতে গিয়ে আমি অনেক বীরাঙ্গনা নারীর সাথে দেখা করেছি। তাদের সে সময়কার পরিস্থিতি উপলব্দি করে অভিনয়ের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি। ওরা ১১ জন আমার জীবনের শ্রেষ্ঠ ছবি।’

আলাপচারিতায় তিনি দেশের দু:স্থ শিল্পীদের নিয়ে কথা বলেন। তিনি জানালেন, দেশের দুস্থ অসহায়  শিল্পীদের কথা এখন আর কেউ ভাবছেন না। তাদের জন্য যদি একটি ফান্ড করতে পারলে কিছুটা হলেও দুঃখ দুর করা যেত। দেশের অনেক বিত্তশালী লোক আছেন যারা  কাড়ি কাড়ি টাকার মালিক। তারা ইচ্ছে করলে এই শিল্পীদের প্রতি একটু  নজর দিতে পারেন।

সানবিডি/ঢাকা/এসএস