শূন্যে ভাসমান বনসাই! (ভিডিও)

|| প্রকাশ: ২০১৬-০১-২৭ ১৭:৫০:২৮ || আপডেট: ২০১৬-০১-২৭ ১৭:৫০:২৮

Air-Bonsaiবনসাই করার শখ অনেকেরই রয়েছে। আর সেই বনসাই যদি টবের উপরে শূন্যে ভাসমান থাকে তাহলে তো কথাই নেই। প্রযুক্তির সাহায্যে এমনই এক ভাসমান বনসাই উদ্ভাবন করেছে জাপানি স্টার্ট আপ।

বনসাই করার শখ অনেকেরই রয়েছে। আর সেই বনসাই যদি টবের উপরে শূন্যে ভাসমান থাকে তাহলে তো কথাই নেই। প্রযুক্তির সাহায্যে এমনই এক ভাসমান বনসাই উদ্ভাবন করেছে জাপানি স্টার্ট আপ।  অনলাইন ক্রাউড ফান্ডিং বা অনলাইনে তহবিল জোগাড় করার সাইট কিকস্টার্টারে জমা পড়া ‘এয়ার বনসাই’ বা ভাসমান বনসাই নামের একটি প্রকল্প ইন্টারনেট জগতে সাড়া ফেলেছে। এর উদ্যোক্তারা কিকস্টার্টারের মাধ্যমে যে পরিমাণ অর্থ সংগ্রহের পরিকল্পনা করেছিলেন সে লক্ষ্য পূরণ হয়েছে। ভাসমান বনসাই প্রকল্পে ব্যবহৃত হয়েছে চৌম্বকক্ষেত্রের সাহায্যে উদ্ভিদকে হাওয়ায় ভাসিয়ে রাখার প্রযুক্তি।

আর ছোট্ট রঙিন উদ্ভিদটি হল প্রচলিত জাপানি ‘মনোজুকুরি’ বা কারু নৈপুণ্য। প্রতিটি ভাসমান বনসাইতে দুটি ভাগ থাকবে। একটি হচ্ছে, বাতাসে ভাসমান ‘ছোট্ট তারা’ আর এর নিচের অংশে ‘শক্তি উৎস’। দুটি অংশেই যুক্ত আছে চুম্বক। এই দুটি অংশ কাছাকাছি আনলে শূন্যে ভাসমান উদ্ভিদ বলে মনে হয়। ৮০ হাজার মার্কিন ডলার তহবিল সংগ্রহের লক্ষ্য নিয়েছিল উদ্যোক্তারা কিন্তু এক মাসেরও বেশি সময় বাকি থাকতেই তারা দুই লাখ মার্কিন ডলার জোগাড় করে ফেলেছে।