৭১ বছর বয়সে

পায়ে হেঁটে ৪ হাজার কিলোমিটার পাড়ি

সান বিডি ডেস্ক প্রকাশ: ২০২২-১০-০৫ ১০:২০:২২


বয়স একটি সংখ্যামাত্র—এই কথা সত্য প্রমাণ করেছেন যুক্তরাষ্ট্রের বাসিন্দা প্যাট। বয়স তাঁর ৭১ বছর ছুঁয়েছে। বয়সের ভারে নুয়ে পড়েছে শরীর। কিন্তু আত্মবিশ্বাসে সামান্যতম চিড় ধরেনি। অদম্য আত্মবিশ্বাসে ভর করে এ বয়সে চার হাজার কিলোমিটারের বেশি পথ হেঁটে পাড়ি দিয়ে তাক লাগিয়ে দিয়েছেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমে প্যাটের এই অর্জন বেশ সাড়া ফেলেছে।

স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে এই ঘটনা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনাটি প্রকাশ্যে এনেছেন ক্রিস ও অটি নামের এক দম্পতি। সম্প্রতি তাঁরা যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলঘেঁষা জনপ্রিয় প্যাসিফিক ক্রেস্ট ট্রেইলে অভিযানে যান। সেখানে তাঁদের সঙ্গে দেখা হয়েছিল প্যাটের। ক্রিস ও অটি দম্পতি যখন ট্রেইলের সবচেয়ে গভীর অংশে পৌঁছান, তাঁর কাছাকাছি সময়ে প্যাটও সেখানে হাজির হন।

৪ হাজার ২০০ কিলোমিটারের বেশি দীর্ঘ প্যাসিফিক ক্রেস্ট ট্রেইল দুর্গমও বটে। এই অভিযানে তাঁদের বিপৎসংকুল পার্বত্য পথ, ঘন জঙ্গলের মধ্য দিয়ে হাঁটতে হয়। তাই দুর্গম এই অভিযানে ৭১ বছরের একজন বৃদ্ধকে দেখে বেশ অবাক হয়েছিলেন ক্রিস ও অটি দম্পতি। তাঁরাই প্যাটের একটি ছোট্ট ভিডিও নিজেদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করেন। দীর্ঘ পোস্টে তাঁরা এই বয়সে এসেও প্যাটের সাহস, আত্মবিশ্বাস ও ভূমিকার ভূয়সী প্রশংসা করেছেন। তবে তাঁর বিস্তারিত পরিচয় জানাননি। পরে পোস্টটি ভাইরাল হয়।

পোস্টে একজন কমেন্ট করেছেন, ইনস্টাগ্রামে অসংখ্য আজেবাজে পোস্টের মধ্যে এটার মতো আবেগপ্রবণ একটা পোস্ট চোখে পড়ল। এই ভিডিও আমাদের জীবনের লক্ষ্য সম্পর্কে ভাবাবে। কেননা এই ব্যক্তি দুর্দান্ত একটি জীবন কাটাচ্ছেন। আমরা সবাই তাঁর মতো ভাগ্যবান হলে ভালোই হতো।’ অপর একজন লিখেছেন, ‘এই পোস্ট আমার চোখে পানি এনেছে।’

সানবিডি/এমআর

Print Print