মেসির ভক্তের…….

|| প্রকাশ: ২০১৬-০১-২৭ ২০:৫১:১৭ || আপডেট: ২০১৬-০১-২৭ ২০:৫৩:৫৭

image_100083‘লিওনেল মেসি ১০’। গায়ে তার পুরানো বাদামি সোয়েটার। কিন্তু প্রচণ্ড শীত এই সোয়েটারে বাগ মানছে না। ছোট শরীরে উঠেছে তাই প্লাস্টিক। নীল-সাদা, আর্জেন্টাইন রং। এই প্লাস্টিকেই লেখা প্রিয় তারকার নাম। মেসি ১০।

এই ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে দ্রুত। শুরু হয়ে যায় সন্ধান। কোথায় আছে এই শিশু? অবশেষে খোঁজ মিলেছে তার। নাম, হুমান আলি আহমেদ। বয়স, ১০। ইরাকের কাসারা গ্রামে তার বাড়ি।

শিশুটির মা আছেন কি না, জানা যায়নি। বাবা কুর্দিশ নিরাপত্তা বাহিনীর সদস্য। আইএস-এর বিরুদ্ধে অস্ত্র তুলে নিয়েছেন হাতে।

কিন্তু কীভাবে হুমানের গায়ে এল মেসির এই ‘জার্সি’? সে বলছে, ‘আমি ফুটবল দেখতে খুব ভালবাসি। মেসিই আমার প্রিয় খেলোয়াড়। কিন্তু মেসির মতো জার্সি কেনার টাকা বাবার কাছে নেই। দিদি একটা প্লাস্টিক দিয়ে এটা আমাকে বানিয়ে দিয়েছে।’

তবে হালফিলে হুমানের মুখে কিছুটা হাসি ফুটেছে। এক কাকা তাকে বার্সেলোনার একটি জার্সি এনে দিয়েছেন। সেটারও পিছনে লেখা, ‘লিওনেল মেসি, ১০’।

সেই জার্সি পরে হুমানের মুখ আনন্দে জ্বলজ্বল করে, আবার মিলিয়েও যায় প্রায় সঙ্গে সঙ্গে। চোখ চলে যায় রাস্তা বেয়ে সোজা অনেক দূরে।বাবা গিয়েছেন ওই পথ বেয়ে। যুদ্ধে। বাবার ফেরার অপেক্ষায় নিরন্তর ঠাণ্ডায় ঠাঁয় দাঁড়িয়ে থাকে ছোট্ট মেসি…। দুনিয়াতে এত নির্মমতা কেন?

সানবিডি/ঢাকা/রাআ