বইমেলায় তারকাদের বই

|| প্রকাশ: ২০১৬-০১-২৮ ১১:১৩:২৬ || আপডেট: ২০১৬-০১-২৮ ১১:১৬:১৫

Binodonআর মাত্র কয়েকদিন পরই শুরু হতে যাচ্ছে সবার প্রতীক্ষিত বাঙালীর প্রাণের মেলা। বইয়ের নতুন পাতায় গন্ধ মাতিয়ে রাখরে মেলার দর্শনার্থী থেকে শুরু সবাইকে। বাংলা একাডেমী আয়োজিত এই প্রাণের মেলায় অন্যান্যদের মত বই প্রকাশে পিছিয়ে নেই অভিনেতা-অভিনেত্রী, শিল্পীরা।

প্রতিবছর একুশের বইমেলায় বিনোদন জগতের মানুষের বইও প্রকাশিত হয়ে থাকে। এবারো তার বিপরীত ঘটছে না। এরই মধ্যে বেশ কজন লেখকের বইয়ের ছাপার কাজ সম্পন্ন হয়েছে। আরো বেশ কয়েকজন লেখকের বই প্রকাশিত হওয়ার কথা রয়েছে।

Abul-Hayat-1
আবুল হায়াৎ

আবুল হায়াৎ
বিশিষ্ট অভিনেতা আবুল হায়াৎ এবারের অমর একুশে গ্রন্থমেলায় ‘নির্বাচিত গল্প সংকলন’ শীর্ষক একটি গল্পের বই প্রকাশ করবেন। এরই মধ্যে বইটির পাণ্ডুলিপি সম্পন্ন করা হয়েছে। এ বইটির প্রচ্ছদ করছেন তারই সুদক্ষ কন্যা বিপাশা হায়াৎ। এ বইটিতে ১২টি গল্প স্থান পাচ্ছে। এ গল্পগুলোর শিরোনাম হচ্ছে ‘জল ডুবা’, ‘দেয়াল’, ‘অন্যকিছু’, ‘অচেনা’, ‘তারা’ প্রভৃতি। এ বইটি ডেইলি স্টারের প্রকাশনা সংস্থা থেকে প্রকাশিত হবে।

এটি একুশে বইমেলার দ্বিতীয় সপ্তাহে পাওয়া যাবে বলে আবুল হায়াৎ জানিয়েছেন। এ প্রসঙ্গে আবুল হায়াৎ বলেন, ‘পাঠকদের ভালোলাগার মতো কিছু গল্প নিয়ে এই বইটি লিখেছি। বরাবরের মতো এবারো বই প্রকাশ করতে যাচ্ছি ভেবে নিজের মধ্যে ভালোলাগা কাজ করছে। আশা করছি, বইটি পাঠকমহলে মুগ্ধতা ছড়াবে।’

inamul-haq-6
ড. ইনামুল হক

ড. ইনামুল হক
ড. ইনামুল হক প্রতি বইমেলাতেই ভক্ত-পাঠকদের জন্য বই উপহার দিয়ে থাকেন। এবারের মেলাতেও তার ব্যত্যয় ঘটেনি। এবারের বইমেলায় তিনি দুটি বই প্রকাশ করতে যাচ্ছেন। এই দুটি বইয়ের মধ্যে তিনি একটি বইয়ের নাম চূড়ান্ত করেছেন। এটি ইংল্যান্ডের বিখ্যাত নাট্যকার হ্যারোল্ড পিন্টারের দুটি নাটকের একটি অনুবাদের বই। এর নাম ‘হ্যারোল্ড পিন্টার’। এছাড়া একটি বিজ্ঞানবিষয়ক বই প্রকাশ করবেন।

এর কাজ এখন চলছে। দু’তিনদিনের মধ্যে এর নাম চূড়ান্ত করবেন বলে তিনি জানিয়েছেন। মানুষের প্রাত্যহিক জীবনের বিজ্ঞানবিষয়ক নানা বিষয় নিয়ে তিনি এই বইটি প্রকাশ করতে যাচ্ছেন। এছাড়া বিজ্ঞানভিত্তিক বই লিখতে তিনি বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। এ প্রসঙ্গে ইনামুল হক বলেন, ‘আমি সারা জীবন বিজ্ঞান বিষয়ে শিক্ষকতা করেছি। তাই ব্যক্তিগত দায়বোধ থেকে দেশের সাধারণ মানুষকে বিজ্ঞানমনষ্ক করার জন্য এখন থেকে এ ধরনের বই নিয়মিতভাবে লিখব।’

fokir-alamgir-7
ফকির আলমগীর

ফকির আলমগীর
আসন্ন বইমেলায় বিশিষ্ট গণসংগীতশিল্পী ফকির আলমগীরের ৮টি বই প্রকাশিত হবে। এগুলোর মধ্যে রয়েছে- ‘ইউরোপের পথে পথে’, ‘স্মৃতির আয়নায়’, ‘মুক্তিযুদ্ধে বিদেশি বন্ধুরা’ (অনন্যা), ‘নির্বাচিত নিবন্ধ’ (অনন্যা), ‘মুক্তিযুদ্ধের স্মৃতি ও বিজয়ের গান’ (অনন্যা), ‘স্মরণ’ (দুরন্ত), ‘দেশ দেশান্তর’ ও ‘স্মৃতি আলাপনে মুক্তিযুদ্ধ’ (জিনিয়াস)। এর মধ্যে ‘ইউরোপের পথে পথে’ ও ‘স্মৃতির আয়নায়’ শীর্ষক বই দুটি তিনি যথাক্রমে আয়লান ও তার মাকে উৎসর্গ করেছেন।

এ প্রসঙ্গে ফকির আলমগীর বলেন, ‘দীর্ঘদিন ধরেই সঙ্গীতচর্চার পাশাপাশি লেখালেখির সঙ্গে সম্পৃক্ত রয়েছি। আমার লেখার বিষয়বস্তু হচ্ছে দেশ, মাটি, মানুষ ও মুক্তিযুদ্ধ। প্রতি মেলাতেই আমি আমার ভক্ত ও পাঠকদের জন্য নতুন নতুন বই উপহার দেয়ার চেষ্টা করি। তারই ধারাবাহিকতায় এবারো পাঠকরা আমার লেখা ভালো কিছু বই পাবেন।’

konokchapa@2
কণ্ঠশিল্পী কনকচাঁপা

কণ্ঠশিল্পী কনকচাঁপা
অমর একুশে গ্রন্থমেলায় শ্রোতাপ্রিয় কণ্ঠশিল্পী কনকচাঁপা একটি কবিতার বই প্রকাশ করবেন। তবে বইটির নাম এখনো চ‚ড়ান্ত করেননি। এই বইটিতে কয়টি কবিতা থাকবে তাও তিনি স্পষ্ট করে কিছু বলেননি। তবে বইটি তিনি মেলার দ্বিতীয় সপ্তাহে প্রকাশ করবেন বলে জানান।

এ প্রসঙ্গে কনকচাঁপা বলেন, ‘আমি অনেক আগে থেকেই লেখালেখি করে আসছি। এর আগেও বইমেলায় আমার একাধিক বই প্রকাশিত হয়েছে। তবে এবার স্টেজ শো নিয়ে ব্যস্ততার কারণে বইটির কাজ এখনো গুছিয়ে আনতে পারিনি। তবে ইচ্ছা আছে, সপ্তাহ খানেকের মধ্যে এর কাজ গুছিয়ে আনার। এ সময়ের মধ্যে বইটির নাম চ‚ড়ান্তসহ প্রকাশনীটির সম্পর্কেও পাঠকদের জানাতে পারব।’

Anurup-Aich
অনুরূপ আইচ

অনুরূপ আইচ
জনপ্রিয় গীতিকার, নাট্যকার ও সাংবাদিক অনুরূপ আইচের একটি উপন্যাস প্রকাশিত হচ্ছে। ‘প্রেমহীনা’ শীর্ষক এ উপন্যাসটি ‘প্রিয়মুখ প্রকাশনী’ থেকে প্রকাশিত হবে। একজন ব্যান্ডশিল্পীর যাপিত-জীবন কে ঘিরে এর কাহিনী আবর্তিত হয়েছে। পাশাপাশি এতে উঠে এসেছে অডিও অঙ্গন ধ্বংসের নেপথ্যের কারণ। এর আগে অনুরূপ আইচের আরো পাঁচটি বই প্রকাশিত হয়েছে। বইগুলো হচ্ছে- ‘প্রেমলীলা’, ‘গল্প সমগ্র’, ‘অ্যালকোহল’, ‘প্রেম নয় ভালোবাসা’ ও ‘অনুরূপ আইচের গান’।

আমিরুল মোমিনীন মানিক
আমিরুল মোমিনীন মানিক

আমিরুল মোমেনীন মানিক
এবারের বইমেলায় জনপ্রিয় উপস্থাপক ও কণ্ঠশিল্পী আমিরুল মোমেনীন মানিকের একটি গবেষণামূলক বই প্রকাশিত হচ্ছে। এর নাম ‘খবরের ফেরিওয়ালা’। এতে রিপোর্টিং ও উপস্থাপনার কলাকৌশলের বিষয়টি তুলে ধরা হয়েছে। বইটি প্রকাশ করছে ৭১ প্রকাশনী। তাছাড়া পরিবেশক হিসেবে রয়েছে জাতীয় গ্রন্থকেন্দ্র। এর আগেও আমিরুল মোমেনীন মানিকের বেশ কটি বই প্রকাশিত হয়েছে। এগুলো হচ্ছে- ‘জন চাকর’, ‘মুখোশ পরা মুখ’, ‘সুর সঞ্চারী, ‘ব্লাডি জার্নালিস্ট’, ‘ইবলিশ’, ‘রাজনীতির কালো শকুন’, ‘বঙ্গবীর এক্সপ্রেস’ ও ‘বিশ্ববিদ্যালয়ের কতিপয় স্টুপিড শিক্ষক’।

putul-singer-2
সাজিয়া সুলতানা পুতুল

সাজিয়া সুলতানা পুতুল
শিল্পী থেকে এবার কবির খাতায় নাম লেখালেন ক্লোজআপ ওয়ান তারকা সাজিয়া সুলতানা পুতুল। তিনি এখন স্টেজ শোর পাশাপাশি বইয়ের কাজ নিয়ে ব্যস্ত রয়েছেন। আসন্ন বইমেলা উপলক্ষে তিনি একটি কাব্যগ্রন্থ প্রকাশ করতে যাচ্ছেন। ইতোমধ্যে এর কাজ সম্পন্ন করেছেন। এ বইটি ‘পুতুল কাব্য উপক্রমনিকা’ শিরোনামে প্রকাশিত হবে। প্রথমে তিনি ভেবেছিলেন ৪৫ থেকে ৫০টি কবিতা দিয়ে বইটি প্রকাশ করবেন। পরে তিনি মত পাল্টালেন। এখন এতে তিনি ১২০-১৩০টি কবিতা রাখছেন। তবে বইটি কোন প্রকাশনী থেকে প্রকাশিত হবে তা এখনো চূড়ান্ত হয়নি। তবে এ কবিতার বইটি নিয়ে তিনি অনেক আশাবাদী। আশা করছেন, বইটি পাঠকমহলে মুগ্ধতা ছড়াবে।