তুরস্কে সংঘর্ষে নিহত ২৩

|| প্রকাশ: ২০১৬-০১-২৮ ১৯:০২:৩৩ || আপডেট: ২০১৬-০১-২৮ ১৯:০২:৩৩

তুরস্কতুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ২০ কুর্দি যোদ্ধাকে হত্যা করেছে নিরাপত্তা বাহিনী। দেশটির সেনাবাহিনী এ তথ্য জানিয়েছে। এছাড়া বিদ্রোহীদের হামলায় তিন তুর্কি সেনার মৃত্যু হয়েছে। ভয়াবহ সংঘর্ষের কারণে দিয়ারবাকির এলাকার শত শত বাসিন্দা নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালিয়েছে। সংঘাতের কারণে ওই এলাকায় কারফিউ জারি করা হয়েছে।

সেনাবাহিনী জানিয়েছে, সিরিয়ার সীমান্তের কাছে অবস্থিত সিজের শহরে ১১ পিকেকে সদস্য নিহত হয়েছে। অপরদিকে দিয়ারবাকিরের সুর জেলায় আরো ৯ জন নিহত হয়েছে। গত মাসে নিরাপত্তা বাহিনীর অভিযান শুরু হওয়ার পরে এ পর্যন্ত ৬শ পিকেকে সদস্য নিহত হয়েছে। তুরস্কের মানবাধিকার সংস্থা জানিয়েছে, ওই শহরে এ পর্যন্ত ৩৯ শিশুসহ কমপক্ষে ১শ ৯৮ বেসামরিক নিহত হয়েছে।

বিদ্রোহীরা নিরাপত্তা বাহিনীর সদস্যদের হামলায় পাল্টা গুলিবর্ষণ ও রকেট লঞ্চার ব্যবহার করেছে বলে জানিয়েছে নিরাপত্তা সূত্রগুলো। দিয়ারবাকিরের প্রাচীন সুর এলাকায় ২ ডিসেম্বর থেকে প্রায় ২৪ ঘণ্টা কারফিউ জারি করা হয়েছে। বিদ্রোহী ও সরকারি বাহিনীর লড়াইয়ে ওই এলাকাটি দুই দশকের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। গত জুলাইয়ে সরকার বাহিনী এবং পিকেকের মধ্যে ব্যাপক সংঘাতের ঘটনা ঘটছে।

সিজের এলাকায় একটি ভবনে জরুরি সেবা পৌঁছে দেয়ার জন্য তুরস্কের কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছে, দেশটির কুর্দিপন্থি এইচডিপি পার্টি, মানবাধিকার সংস্থা এবং চিকিৎসকরা। ওই ভবনে ২৫ জনের বেশি মানুষ বসবাস করে। সংঘর্ষের ঘটনায় সেখানে চার জনের মৃত্যু হয়েছে এবং আরো তিন জনের অবস্থা আশঙ্কাজনক। কিন্তু কর্তৃপক্ষ জানিয়েছে পিকেকের কারণে ওই এলাকায় প্রবেশ এবং জরুরি সেবাদান সম্ভব নয়।

সানবিডি/ঢাকা/আহো