১ মে থেকে মালয়েশিয়ায় ন্যূনতম মজুরি কার্যকর

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০২২-০৪-১৬ ১০:১৬:১৭ || আপডেট: ২০২২-০৪-১৬ ১০:১৬:১৭

মালয়েশিয়ায় কর্মরত শ্রমিকদের ন্যূনতম মজুরি কার্যকর হচ্ছে। মালয়েশিয়ার নিয়োগকর্তা এবং শিল্প মালিকরা ন্যূনতম মজুরি নীতিতে সম্মত হয়েছেন, যা ১ মে থেকে কার্যকর হবে বলে জানিয়েছেন দেশটির মানবসম্পদ মন্ত্রী এম. সারাভানান।

শুক্রবার এক বিবৃতিতে সারাভানান বলেন, মন্ত্রণালয় কর্তৃক প্রাপ্ত পাঁচ লাখেরও বেশি বিদেশি শ্রমিকের প্রবেশের চাহিদা ছাড়াও তাদের কোম্পানি বা সংশ্লিষ্ট সেক্টরের বর্তমান উন্নয়নের ভিত্তিতে এটি করা হয়েছে।

তিনি বলেন, বর্তমানে বৃক্ষরোপণ খাত অত্যন্ত ভাল করছে। দেশের অর্থনীতি ভালো না হলে পাঁচ লাখ ১৯ হাজার বিদেশি শ্রমিকের চাহিদা কীভাবে আসতো? ফলে তৃণমূলে জনগণকে তাদের অর্থ ব্যয় করতে এবং একই সঙ্গে দ্রুত অর্থনৈতিক উন্নতিতে সক্ষম করতে মজুরি বাড়ানো দরকার।

সারাভানন আরও জানান, সরকার দেশে ছয় লাখ কর্মসংস্থানের সুযোগ তৈরির জন্য কাজ করছে।

জানা গেছে, রেস্তোরাঁ মালিক এবং উৎপাদন সমিতি সহ বেশ কয়েকটি শিল্প সমিতি ন্যূনতম মজুরি নীতি বাস্তবায়নের আগে বর্তমান পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে সরকারকে সময় দিতে বলেছিল।

এর আগে গত ১৯ মার্চ মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকোব ঘোষণা করেন, সরকার ন্যূনতম মজুরি এক হাজার ৫০০ রিঙ্গিতে বৃদ্ধি করতে সম্মত হয়েছে, যা ১ মে থেকে কার্যকর হবে।

সানবিডি/এনজে