পোশাক শিল্পকে বিশ্বের সামনে তুলে ধরতে ‘মেইড ইন বাংলাদেশ উইক’

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০২২-০৫-১৪ ২২:১৪:০০ || আপডেট: ২০২২-০৫-১৪ ২২:১৪:০০

দেশের পোশাক শিল্পকে বিশ্বের সামনে তুলে ধরতে আগামী ১২ থেকে ১৮ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘মেড ইন বাংলাদেশ উইক’। একই সঙ্গে ইন্টারন্যাশনাল অ্যাপারেল ফেডারেশনের (আইএএফ) ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ৩৭তম আইএএফ ফ্যাশন কনভেনশন অনুষ্ঠিত হচ্ছে ঢাকায়।

শনিবার (১৪ মে) রাজধানীর হোটেল ওয়েস্টিনে বিজিএমইএ ও বিকেএমইএ’র যৌথ উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

বিজিএমইএ সভাপতি বলেন, আমাদের পোশাক শিল্পের অর্জন, সক্ষমতা তুলে ধরতেই প্রথমবারের মতো ঢাকায় সপ্তাহব্যাপী এই আন্তর্জাতিক আয়োজন করা হচ্ছে। করোনার কারণে আমাদের পোশাক শিল্পে যে প্রভাব পড়েছে, সে জায়গা থেকে ঘুরে দাঁড়ানোর জন্যও এই আয়োজন অনেক ভালো প্রভাব ফেলবে।

বিজিএমইএ সভাপতি বলেন, কাঁচামালের দাম বৃদ্ধি, জ্বালানির দাম বৃদ্ধির কারণে পোশাক উৎপাদনে বড় প্রভাব পড়েছে। এরই মধ্যে রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে পোশাক রপ্তানিও বড় চ্যালেঞ্জের মুখে পড়েছে। এক্ষেত্রে ব্র্যান্ডিংয়ের বিকল্প নেই। এজন্য সপ্তাহব্যাপী এই আয়োজন আমাদের পোশাক খাতের উন্নয়নে বড় ভূমিকা রাখবে।

বিকেএমইএ’র ভাইস প্রেসিডেন্ট ফজলে শামীম এহসান বলেন, আরও তিন বছর আগেই মেড ইন বাংলাদেশ উইক আয়োজন করার কথা ছিল। কিন্তু আমরাই সেটা পিছিয়ে নিয়েছি। কারণ আইএএফ’র ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে আয়োজন দুটি একসঙ্গে করতে পারলে একটা ভালো প্রভাব পড়বে। এরই মাঝে আবার করোনাও হানা দেয়। সব শেষ এবছর আয়োজন হতে যাচ্ছে।

সংবাদ সম্মেলনে মেড ইন বাংলাদেশ উইক ও আইএএফ কনভেনশনের লোগো উন্মোচন করা হয়। অনুষ্ঠানে আইএএফ’র সেক্রেটারি জেনারেল ম্যাথিজস ক্রিয়েটি এবং বিজিএমইএ এবং বিকেএমইএ’র সদস্যরা উপস্থিত ছিলেন।

এএ