বাকৃবির আইএডিএস’র পরিচালক হলেন ড. ইসমত আরা

নিজস্ব প্রতিবেদক || প্রকাশ: ২০২২-০৬-২২ ১৮:২৬:৪৬ || আপডেট: ২০২২-০৬-২২ ১৮:২৯:২৩

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ইনস্টিটিউট অব এগ্রিবিজনেস অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিসের (আইএডিএস) পরিচালক পদে নিয়োগ পেয়েছেন কৃষি অর্থনীতি বিভাগের প্রফেসর ড. ইসমত আরা বেগম। বাকৃবির উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসানের নির্বাহী আদেশে তিনি আইএডিএসের নতুন পরিচালক পদে যোগদান করেন।

জানা যায়, আইএডিএসের পরিচালক পদে যোগদানের আগে তিনি ২০১৫ সালের জুলাই মাসে বিশ্ববিদ্যালয়ের প্রফেসর হিসেবে পদোন্নতি পান।

শিক্ষা জীবনের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ডাবল স্টার প্রাপ্ত ড. ইসমত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে রেকর্ড পরিমাণ নম্বর নিয়ে ১ম শ্রেনীতে ১ম স্থান সহকারে কৃষি অর্থনীতিতে বিএসসি (অনার্স) ও কৃষি অর্থনীতিতে (উৎপাদন) মাষ্টার্স ডিগ্রী অর্জন করেন। তিনি অনার্স ও মার্ষ্টাস উভয় পরীক্ষাতেই রেকর্ড পরিমাণ মার্কস পেয়ে ডাবল গোল্ড মেডেল পান।

ড. ইসমত আরা বেগম জাপান সরকারের বৃত্তি (মনবুশু) নিয়ে হোক্কাইডো ইউনিভার্সিটি, জাপান থেকে কৃষি উন্নয়ন অর্থনীতিতে মাস্টার্স ও পিএইচডি ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে ঘেন্ট ইউনিভার্সিটি, বেলজিয়াম থেকে কৃষি অর্থনীতিতে পোষ্ট-ডক করেন।

ড. ইসমত কাহো লুভেন বিশ্ববিদ্যালয়, বেলজিয়ামে ইউরোপিয়ান ইউনিয়নের ‘ইরাসমাস মুন্ডুজ’ ভিজিটিং প্রফেসর হিসেবে ‘ইকোলজিক্যাল ইকনমিক্স অভ গ্লোভাল ফুড প্রোডাকশন’ বিষয়ে স্নাতোকোত্তর পর্যায়ে শিক্ষকতা করেন।

ড. ইসমত ক্রফোর্ড পাবলিক পলিসি স্কুল অষ্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি, অস্ট্রেলিয়ায় এন্ডোভর ভিজিটিং ফেলো ও যুক্ত্ররাষ্ট্রের ইউনিভার্সিটি অব আরকানসাস এর ইউএল ফেলো হিসেবে কাজ করেন। তিনি অষ্ট্রেলিয়ান সরকারের অত্যন্ত মর্যাদাপুর্ণ জন ডিলন ফেলো নির্বাচিত হন। বর্তমানে তিনি অষ্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির অ্যাডজান্ক্ট গবেষক।

ড. ইসমত মর্যাদাপুর্ন মনবুশু, এন্ডোভর, অসএইড, ভিএলআরআই, ইরাসমাস মুন্ডুজ সহ ১০টির অধিক প্রতিযোগিতামুলত স্কলারশীপ ও ফেলোশীপ প্রাপ্ত হন। তিনি ২ বার ‘বেষ্ট প্রকাশনা অ্যাওয়ার্ড’ ও ২ বার ‘গ্লোবাল রিসার্চ ইপপেক্ট অ্যাওয়ার্ড’ অর্জন করেন।

তিনি ৮০ এর অধিক আর্ন্তজাতিক ও জাতীয় জার্নাল আর্টিকেল, বই, সম্পাদীয় বইয়ে অধ্যায় ও থিসিস প্রকাশ করেন। তাছাড়া তিনি প্রায় ২০টির অধিক আর্ন্তজাতিক কনফারেন্স/ সেমিনারে অংশগ্রহন করেন ও গবেষনা প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি এ পর্যন্ত প্রায় ৫০ এর অধিক মাস্টার্স ও ৪ জন পিএইচডি/পোষ্ট-ডক এর গবেষনা (কো)-সুপারভাইজার করছেন/ করেছেন।

ড. ইসমত আরা বিভাগীয় প্রধান, হল প্রভোষ্ট, প্রভোষ্ট পরিষদের কনভেনর, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচিত সদস্য, মুক্তিযুদ্ধের স্বপক্ষ শক্তির শিক্ষক সংগঠন গনতান্ত্রিক শিক্ষক ফোরামের অনুষদীয় কমিটির সভাপতি, কেন্দ্রীয় কার্য্যনির্বাহী কমিটির সদস্য ও কোষাধ্যক্ষ, ও বাংলাদেশ কৃষি অর্থনীতি সমিতির সাংস্কৃতিক সম্পাদকসহ অনেক প্রশাসনিক, সামাজিক ও পেশাগত সংগঠনের দায়িত্ব পালন করেন।